গাজীপুরে দুই হাসপাতালে ১১ লাখ টাকা জরিমানা

Slider জাতীয় টপ নিউজ

গাজীপুর: গাজীপুরের চান্দনা চৌরাস্তায় সিটি মেডিকেল কলেজ হাসপাতাল ও সেবা জেনারেল হাসপাতাল নামক দুটি প্রতিষ্ঠানকে ১১ লক্ষ টাকা জরিমানা করেছে-স্বাস্থ্য মন্ত্রনালয়ের টাস্কফোর্স এর ভ্রাম্যমান আদালত।।

জানা যায়, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর মালিকানাধীন গাজীপুর মহানগরের চান্দনা চৌরাস্তা এলাকায় সিটি মেডিকেল কলেজ হাসপাতালকে ৭ লাখ ৫০ হাজার,টাকা, সেবা জেনারেলে হাসপাতালে ৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।


অভিযান চালিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত টাস্কফোর্স। নানা অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে এ দুটি হাসপাতালে সোমবার (১০ আগস্ট) দুপুর থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়।

জরিমানা করা প্রতিষ্ঠানগুলো হচ্ছে, সিটি মেডিকেল কলেজ হাসপাতাল এবং সেবা জেনারেল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক।

ভ্রাম্যমাণ আদালতটি পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী হাকিম সারোয়ার আলম।

অভিযান শেষে সারোয়ার আলম জানান, সিটি মেডিকেল কলেজ হাসপাতালের লাইসেন্স ও ল্যাবেরও অনুমোদন নেই।

এছাড়া সার্জিকাল অপারেশনের সময় রক্ত পরিসঞ্চালনার জন্য নির্ধারিত পাঁচটি ধাপের সবগুলো করা হয় না এবং সেখানে নানা অব্যবস্থাপনা ও অপারেশন থিয়েটারে ব্যবহৃত ১৯ রকমের মেয়াদোত্তীর্ণ সার্জিকাল সামগ্রী ও ওষুধ পাওয়া যায়। এসব কারণে এ প্রতিষ্ঠানকে সাড়ে সাত লাখ টাকা জরিমানা করা হয়েছে বলেন তিনি।

“২৩ অগাস্টের মধ্যে অনুমোদন হীন হাসপাতালগুলো লাইসেন্স নিতে ব্যর্থ হলে সেই প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দিতে বাধ্য হব।

অপরদিকে, সেবা জেনারেল হসপিটালে অপারেশনের আগে রক্ত পরিসঞ্চালনার যে সব পরীক্ষা সম্পন্ন করতে হয় সেখানে তার সবগুলো করা হয় না, উপযুক্ত টেকনেশিয়ান নেই। এছাড়া চিকিৎসক ছাড়া অন্য কর্মীরা টেস্টের প্রতিবেদনে স্বাক্ষর দেওয়াসহ বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে এ হাসপাতালের কর্তৃপক্ষকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান এই হাকিম।

অন্যদিকে, লাইসেন্সের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চার বার আবেদন করা হয়েছে জানিয়ে সিটি মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. রিফায়েত উল্লাহ শরীফ বলেন, “এখন পর্যন্ত তা হাতে পাইনি। তবে আশা করছি ২৩ অগাস্টের মধ্যে তা পেয়ে যাব।”

তবে মেয়াদোত্তীর্ণ সামগ্রী ও রাসায়নিক তথা ওষুধের বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এছাড়া সেবা জেনারেল হসপিটালে অপারেশনের অনিয়ম ও অব্যবস্থাপনা নিয়ে কর্তৃপক্ষ সাংবাদিকদের কোনো বক্তব্য দেয়নি।

অভিযানের সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্মসচিব উম্মে সালমা তানজিয়া, র‌্যাব-১ এর পোড়াবাড়ি ক্যাম্প কমান্ডার আব্দুল্লাহ আল মামুন ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *