জাতিসংঘের আঞ্চলিক প্রতিনিধি দলের রাজন্দ্রেপুর সোনানিবাসে বিপসট পরিদশন

Slider জাতীয়

DSC01004

মোঃ জাকারিয়া

স্টাফ করেসপন্ডেন্ট

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাজীপুর: এশিয়া রিজিওনাল কনসালটেশন অন ইউএন পিস অপারেশনস বাই হাই লেভেল ইনডিপেনডেন্ট প্যানেল এর একটি প্রতিনিধি দল রাজেন্দ্রপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদশন করেছেন।

বৃহসপতিবার(২২ জানুয়ারী) সকাল ১০টা থেকে বেলা পৌনে ২টা পযন্ত প্রতিনিধি দল বিপসট পরিদশন করেন।

প্রতিনিধিদল এক ব্রিফিংয়ে বিপসটের প্রশিক্ষনের মান এবং প্রশিক্ষন সুবিধাদির ব্যাপারে ভূয়সী প্রশংসা করে বিপসটের উত্তর উত্তর উন্নতি কামনা করেন। একই সঙ্গে এক দশকের অধিককাল ধরে বিশ্বব্যাপী শান্তিরক্ষায় বাংলাদেশের শান্তিরক্ষীদের মহৎ অবদানের উচ্ছসিত প্রশংসা করেন।

এশিয়া রিজিওনাল কনসালটেশন অন ইউএন পিস অপারেশনস বাই হাই লেভেল ইনডিপেনডেন্ট প্যানেলের নেতৃত্ব দেন পূব তিমুরের সাবেক প্রেসিডেন্ট ও নোবেল শান্তি পুরস্কার বিজয়ী  মিঃ হোসে রামোস হতা। প্রতিনিধি দলকে স্বাগত জানান, বিপসটের কমান্ড্যান্ট মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান পিএসসি।

পরিদশন কালে প্রতিনিধি দল বিভিন্ন শান্তি রক্ষা বিষয়ের উপর মত বিনিময় করেন। সভায় জাতিসংঘের শান্তিরক্ষা কাযক্রমে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর কমকান্ড এবং বিপসটের প্রশিক্ষন কাযক্রম নিয়ে মত বিনিময় হয়।

সভা শেষে প্রতিনিধি দল বিপসটের বিভিন্ন আভ্যন্তরীণ ও মাঠ পযায়ের প্রশিক্ষন সহায়ক সুবিধাদি পরিদশন করেন। পরিদশন কালে প্রতিনিধি দল বিদ্রোহী দল দ্বারা আক্রান্ত জাতিসংঘ উদ্বাস্ত ক্যাম্পে বসবাসরত অ-সামরিক ব্যাক্তিবগ গনকে শান্তিরক্ষী বাহিনী কতৃক উদ্ধার অভিযানের মহড়া প্রত্যক্ষ করেন।

আনুষ্ঠানিক কাজ শেষে প্রতিনিধি দল বিপসটের সকল অফিসার ও রাজেন্দ্রপুর সেনানিবাসস্থ বিভিন্ন উধ্বতন কমকতাগনের সঙ্গে মধ্যাহৃভোজে অংশ নেন।

প্রতিনিধি দল ঢাকায় নওনা হওয়ার পূবে বিপসট অফিসাস মেস কমপ্লেক্সে বৃক্ষরোপন করেন এবং পরিদশন বইয়ে স্বাক্ষর করেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *