কালীগঞ্জে প্রতিটি মসজিদে ঈদুল আযহার জামায়াত অনুষ্ঠিত

গ্রাম বাংলা

মো: সাজ্জাত হোসেন, নিজস্ব প্রতিনিধিঃ সারাদেশের ন্যায় গাজীপুরের কালীগঞ্জে এবারও করোনা ভাইরাসের সংক্রমণে ঈদুল আযহার জামায়াত অনুষ্ঠিত হওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হয়েছে। আর তাই কালীগঞ্জের প্রতিটি মসজিদে মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

সরেজমিনে ১লা আগষ্ট শনিবার সকালে দেখা যায়, বালীগাঁও নজমউদ্দিন মেম্বার বাড়ি জামে মসজিদে পবিত্র ঈদুল আযহার জামায়াত আদায় করার জন্য, সকাল ৭.৩০ মিনিট সময় নির্ধারণ করার পাশাপাশি সচেতনতা মূলক ব্যবস্থা হিসাবে নিরাপদ দূরত্ব বজায় রেখে বসতে দেখা গেছে।

এ সম্পর্কে বালীগাঁও নজমউদ্দিন মেম্বার বাড়ি জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মোঃ হাবিবুর রহমান বলেন, কালীগঞ্জে পৌর ঈদগাহ সহ সকল খোলা ময়দানে কোভিড-১৯ সংক্রমণের কারণে, গত ঈদুল ফিতরের মতো ঈদুল আযহার জামায়াত অনুষ্ঠিত হওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা থাকায় মসজিদে মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

তিনি আরো বলেন, ঈদের নামাজের পর কোরবানির কথা মাথায় রেখে সকাল ৭.৩০ মিনিটে জামায়াতের সময় নির্ধারণ করা হয়েছে। আর যথা সময়ই জামায়াত অনুষ্ঠিত হয়েছে। মসজিদের প্রতিটি মুসুল্লি মাস্ক পরে, বাড়ি থেকে ওযু করে, নিরাপদ দূরত্ব মেনে ও প্রয়োজনে ব্যক্তিগত জায়নামাজ ব্যবহার করে নামাজ আদায় করেছে।

সেই সাথে কোভিড-১৯ সংক্রমণ রোধে এবার নামাজের আগে ও পরে কোলাকুলি বা হাত না মেলাতে, যারা অসুস্থ বা চিকিৎসাধীন এবং রোগীর সেবার নিয়োজিত সকলের স্বার্থে তাদের মসজিদে না আসতে পূর্বেই মাইকিং করে বলে দেয়া হয়েছে।

তিনি আরো জানান, আমাদের সমাজে স্থায়ী ও অস্থায়ী মিলে ১৫১টি পরিবার আছে। এ থেকে একক ও যৌথভাবে ১১টি গরু কোরবানি দেওয়া হয়েছে। যে পরিবার গুলো কোরবানি দিয়েছে তাদের বাদ দিয়ে, অন্য সকল পরিবারের মাঝে তিনের এক অংশে প্রাপ্ত সামাজিক পঞ্চায়েতের মাংস সমূহ সমভাগে বন্টন করে দেওয়া হবে।

আমাদের মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মোঃ ইমরান হোসাইন ঈদের নামাজ ও মোনাজাত পরিচালনা করে, মহামারী করোনা থেকে মহান আল্লাহ্ যেন আমাদের সকলকে হেফাজত করেন সেজন্য বিশেষ করে দোয়া করা হয়েছে।

উল্লেখ্য, কালীগঞ্জ উপজেলায় সকল মসজিদে সকাল ৭.৩০ মিনিট হতে ৮.৩০ মিনিটের মধ্যে ঈদের নামাজ আদায় করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *