গাজীপুরে পছন্দমত ভারপ্রাপ্ত অধ্যক্ষ করায় ঈদের আগে বেতন বোনাস পায়নি কেউ!

Slider জাতীয় শিক্ষা

গাজীপুর: শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিপ্তরের বেসরকারি কলেজ শাখার নির্দেশ না মেনে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ দেয়ায় গাজীপুর সদর উপজেলার রোভারপল্লী ডিগ্রি কলেজের ইদুল আযহার আগে বেতন বোনাস বন্ধ করে দিয়েছে অধিদপ্তর। ফলে ঈদে বেতন ও বোনাস পাচ্ছেন না কলেজের ৫৪জন শিক্ষক কর্মকর্তা ও কর্মচারী।

অনুসন্ধানে জানা যায়, গাজীপুর সদর উপজেলার রোভার পল্লীডিগ্রি কলেজের অধ্যক্ষ অবসর গ্রহন করার পর নীতিমালা না মেনে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দ্বিতীয় জ্যেষ্ঠ শিক্ষককে দায়িত্ব দেয়ায় ঈদের আগে কলেজের ৫৪জন শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীর এক মাসের বেতন বোনাস আটকে দিয়েছে শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিপ্তর।

অধিদপ্তরের স্মারক নম্বর: ৩৭.০২.০০০০.১০৫.৩১.০২৫.২০.২২৭ এর নির্দেশনায় বলা হয়, গাজীপুর জেলার রোভারপল্লী ডিগ্রি কলেজে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর ১৩ অনুচ্ছেদ অনুযায়ী জ্যেষ্ঠতম শিক্ষকের নিকট ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব হস্তান্তর করার জন্য বলা হলেও দ্বিতীয় জ্যেষ্ঠতম শিক্ষকের নিকট ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়। এই ঘটনার প্রেক্ষিতে নীতিমালা অনুযায়ী জ্যেষ্ঠতম শিক্ষকের নিকট ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব হস্তান্তর করার জন্য নির্দেশ দেয়া হয়। এই নির্দেশের অনুলিপি সংশ্লিষ্ট ব্যাংক সহ সকল দপ্তরকে দেয়ায় শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীরা ঈদের আগে বেতন বোনাস উত্তোলন করতে পারেননি।

জানা গেছে, কলেজের সভাপতি, নীতিমালা অমান্য করে নিজের পছন্দমত দ্বিতীয় জ্যেষ্ঠতম শিক্ষকের নিকট ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া। নীতিমালা লংঙ্গনের কারণে ঈদের আগে এই কলেজের সকল কর্মরতরা বেতন বোনাস পায়নি। তবে যাকে দায়িত্ব দেয়া হয়েছে তিনি চতুর্থ জ্যেষ্ঠতম শিক্ষক। দ্বিতীয় বলে তাকে দায়িত্ব দেয়া হয়েছে। প্রথম ব্যক্তিকে দায়িত্ব না দিয়ে চতুর্থ ব্যক্তিকে দায়িত্ব দেয়ার কারণে নীতিমালা লঙ্গন হওয়ায় বেতন বন্ধ করেছে অধিদপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *