নিশাচর মেয়র, ভঙ্গ করলেন জনপ্রতিনিধিদের চিরায়ত ইতিহাস!

Slider জাতীয় টপ নিউজ


গাজীপুর: জনপ্রতিনিধিরা একটু আরাম আয়েসী হয়। একটি নির্ধারিত সময়ে অফিসে কথা বলেন জনগনের সাথে। বাসায় অবশ্য স্পেস থাকে কম। জরুরী কাজগুলো বাসায় করেন জনপ্রতিনিধিরা। আবার অনেক জনপ্রতিনিধিকে খুঁজে পাওয়ায় কষ্ট হয়ে যায়। বিশেষ করে ঈদ আসলে একটু ফাঁকে ফাঁকে থাকেন অসহায় মানুষদের চাপ সামলাতে। এমন নজীর আছে, ঈদের আগে জনপ্রতিনিধি কৌশলে বিদেশ যান। এ সবই ইতিহাস।

তবে রাতে বেলায় নিশাচর প্রাণীর মত জনগনের খোঁজখবর ও এলাকার উন্নয়ন কাজ পরিদর্শন করতে বাইরে যান এমন নজীর দেশে ইতোপূর্বে পাওয়া গেছে বলে জানা নেই। গাজীপুর সিটি মেয়র এডভোকেট জাহাঙ্গীর আলমের ক্ষেত্রে ইতিহাস একটু ভিন্নভাবে লেখা হয়ে যাচ্ছে। তিনি জনপ্রতিনিধিদের চিরায়ত নিয়মভঙ্গ করছেন। অভ্যাস পরিবর্তনের চেষ্টা করছেন। রাতের আঁধারে নগরে ঘুরে করছেন নগর উন্নয়ন তদারকির কাজ। এটা জনপ্রতিনিধিদের স্বাভাবিক আচারে পরিবর্তন আনতে সহায়ক হতে পারে। দিনের বেলার পাশাপাশি রাতের অন্ধকারে জনপ্রতিনিধিরা মাঠে ময়দানে থাকেন এই রীতি চালু করছেন গাসিক মেয়র জাহাঙ্গীর আলম।

সম্প্রতি দেখা যায়, মেয়র জাহাঙ্গীর আলম গভীর রাত পর্যন্ত নগরীর নানা জায়গায় ঘুরে বেড়ান। তদারকি করেন উন্নয়ন কাজ। আবার করোনা মোকাবেলায় নগরবাসীর সুবিধা অসুবিধার খোঁজখবরও নেন। চলমান বন্য পরিস্থিতিতে গাজীপুর সিটি এলাকার কিছু অংশ বন্যার পানিতে তলিয়ে আছে। মেয়র ওই এলাকার ভানবাসী মানুষের পাশেও দাঁড়িয়েছেন। করোনা পরিস্থিতি শুরু থেকেই তিনি জনগনের পাশে আছেন। এটা নিঃসন্দেহে একজন জনপ্রতিনিধির ভালো গুণ। এই গুণকে নতুন আদর্শ বা রীতি তৈরীর মডেল মনে করে অন্য জনপ্রতিনিধিরা অনুষরণ করতে পারেন।

প্রসঙ্গত: ২০১৮ সালের ২৬ জুন দ্বিতীয়বারের মত গাজীপুর সিটি নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে জাহাঙ্গীর আলম নৌকা প্রতীক নিয়ে মেয়র নির্বাচিত হন। এর আগে প্রথম নির্বাচনে স্বাতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়ালেও আওয়ামীলীগ প্রার্থীকে সমর্থন করেন। এই নগরীর তৃতীয় নির্বাচন ২০২২ সালে হওয়ার কথা রয়েছে।

গাজীপুর সিটি করপোরেশন ২০১৩ সালের ১৬ জানুয়ারি প্রতিষ্ঠিত হয়। ৭ জানুয়ারি প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় কমিটির (নিকার) সভায় টঙ্গি ও গাজীপুর পৌর এলাকা নিয়ে গাজীপুর সিটি কর্পোরেশন গঠনের সিদ্ধান্ত অনুমোদন হয়। এর প্রেক্ষিতে গত ১৬ জানুয়ারি গাজীপুর সিটি কর্পোরেশনের গেজেট প্রকাশিত হয়। রাজধানী ঢাকার সন্নিকটে অবস্থিত গাজীপুর জেলাকে ২০১০ সালের ১৬ মার্চ বিশেষ শ্রেণীর জেলা হিসেবে ঘোষণা করা হয়। ১৯৭৪ সালে ৩২ দশমিক ৩৬ কিলোমিটার আয়তনের টঙ্গী পৌরসভা গঠন করা হয়। অপরদিকে গাজীপুর পৌরসভার আয়তন ৪৮ দশমিক ৫০ বর্গ কিলোমিটার। এটি ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয়। এই দুই পৌরসভা এবং গাজীপুর ক্যান্টনমেন্টের ১৮৮৮ দশমিক ৩৮ একর এলাকা নিয়ে গাজীপুর সিটি করপোরেশন গঠন করা হয়। ২০১৩ সালে গাজীপুর সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে মেয়র হিসেবে নির্বাচিত হন বিএনপি সমর্থিত সাবেক ধর্ম প্রতিমন্ত্রী এম. এ. মান্নান। দ্বিতীয় নির্বাচনে মেয়র হন আওয়ামীলীগের প্রার্থী জাহাঙ্গীর আলম। জাহাঙ্গীর আলম গাজীপুর সদর উপজেলার সাবেক ভাইসচেয়ারম্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *