২০হাজার টাকায় সৌদি আরব আসবেন বাংলাদেশিরা

Slider সারাবিশ্ব

riyadh 19jan15.1

আমীন মোহাম্মদ

সৌদি আরব করেসপন্ডেন্ট

রিয়াদ : সৌদি সরকার বাংলাদেশকে খুবই পজেটিভলি দেখছে আর সেকারণে বছর নয় মাস নয় সৌদি আরবে বাংলাদেশের শ্রম বাজার উম্মুক্ত হওয়া এখন ঘন্টার ব্যপার। এবং তখন একজন প্রবাসী মাত্র বিশ হাজার টাকায় সৌদি আরব আসতে পারবেন। সৌদি এবং বাংলাদেশ সরকার অভিবাসন ব্যয় কমাতে বদ্ধপরিকর।

সোমবার ( ১৯ জানুয়ারী)  রাতে রিয়াদ প্যালেস হোটেলে রিয়াদ বাংলাদেশ কমিউনিটি আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

রিয়াদের বিদায়ী রাষ্ট্রদূত মহ: শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মন্ত্রী আরও বলেন,  আমি সৌদি শ্রমমন্ত্রীর সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে। মক্কা এবং মদীনার মতো পবিত্র জায়গাতেও আমাদের লোকেরা অনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পরেছে যার পরিপ্রেক্ষিতে সৌদি আরব আমাদের ভিসা বন্ধ রেখেছে।

মন্ত্রী আরও বলেন, খুব অল্প সময়ের মধ্যেই সৌদি আরব থেকে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি প্রতিনিধি দল ঢাকা সফর করবেন। এবং তাদেরকে আমরা আমাদের জনশক্তি রিক্রটিং প্রক্রিয়া সম্পর্কে অবগত করেছি।

অভিবাসন ব্যয় সম্পর্কে মন্ত্রী বলেন, বর্তমানে আমরা মাত্র ২৪হাজার টাকায় মালয়েশিয়ায় লোক পাঠাচ্ছি সৌদি আরবের বাজার উম্মুক্ত হলে মাত্র বিশ হাজার টাকায় এখানে লোক আসতে পারবে। সৌদি সরকার আইন করেছে উচ্চ মুল্যে ভিসা বিক্রির প্রমাণ পেলে অভিযুক্ত ব্যক্তিকে ১৫ বছরের জেল দেয়া হবে। ২০১৩ সালে প্রণীত আমাদের অভিবাসন আইনেও অভিবাসন আইন লঙ্গনকারীকে শাস্তির আওতায় আনা হবে।

প্রবাসীদের অবদান সম্পর্কে মন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের ১৬০টি দেশে প্রায় ৯০ লাখ বাংলাদেশি কর্মরত আছেন। আর তাদের কারনেই বিশ্ব মন্দার সময়েও আমাদের অর্থনীতির চাকা সচল রয়েছে। বাঙ্গালী জাতী প্রবাসীদের অবদানের কথা চিরকাল শ্রদ্ধাভরে স্মরণ করবে।

মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি ) প্রসঙ্গে মন্ত্রী বলেন, কয়েকদিনের মধ্যেই ঢাকা থেকে ২০/২৫টি টিম আসবে তারা সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে গিয়ে মোবাইল টিম হিসাবে এমআরপি এনরোলমেন্ট সম্পন্ন করবে। মোবাইল টিমকে সহযোগিতা করে নির্ধারিত সময়ের মধ্যে সবাইকে পাসপোর্ট পাইয়ে দিতে কাজ করার জন্য প্রবাসীদের প্রতি আহবান জানান তিনি।

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে কথা বলতে গিয়ে খালেদা জিয়ার সমালোচনা করে মন্ত্রী বলেন, খালেদা জিয়া অতল গহ্বরে তলিয়ে গেছে। তার অবরোধ কর্মসুচীকে জনগণ বৃদ্ধাংগুলি দেখিয়েছেন। সীমা লংঘনকারীকে আল্লাহ যেমন পছন্দ করেন না আমরাও (আওয়ামীলীগ) করবো না। আগামী এক সপ্তাহের মধ্যে সকল আন্দোলন বন্ধ হয়ে যাবে।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোঃ ইফতেখার হায়দার,  বঙ্গবন্ধু ফাউন্ডেশনের, প্রধান উপদেষ্টা ডাক্তার নিয়াজ খান,  আওয়ামী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি আবুল বাশার মৃধা, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোহাম্মদ আলী নুর, রিয়াদ মহানগর আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি জাকির হোসেন, গোলাপ মহিউদ্দীন,  যুবলীগ নেতা আব্দুল জলিল, শওকত ওসমান, ডাক্তার শাহ আলম, কৃষিবিদ শামীম আবেদীন, আমরা কজনের সভাপতি কামাল আজাদ প্রমুখ।
অনুষ্ঠানে রিয়াদ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ ছাড়াও মন্ত্রীর সফরসঙ্গী এবং রিয়াদ দুতাবাস ও জেদ্দা কন্স্যুলেটের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *