সবাই জানবে কখন থেকে লকডাউন শুরু—মেয়র

Slider জাতীয়


গাজীপুর: সমন্বিত সিদ্ধান্ত না হওয়ায় আজ থেকে লকডাউন শুরু হচ্ছে না। তবে লকডাউনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। যথাযথ নির্দেশনা ও সমন্বিত সিদ্ধান্ত পেলেই লকডাউন কার্যকর হবে। লকডাউন কার্যকর হওয়ার আগেই লকডাউন সফল করার জন্য নগরবাসীকে যথাযথভাবে জানানো হবে।

ইতোমধ্যে গাসিক মেয়র গাজীপুর মহানগরকে লকডাউন করার জন্য সকল প্রস্তুতি নিয়ে রেখেছেন। লকডাউন কার্যকর করতে তিনি গাজীপুর মহানগরকে আঞ্চলিক জোনে ভাগ করেছেন।

গাজীপুর সিটি কর্পোরেশন ওয়ার্ড ভিত্তিক করোনা রেড,ইয়েলো ও গ্রিন জোনে সম্ভাব্য শেষ ১৪ দিনের রেকর্ড

সিটির রেড জোন— ২,৪,৫,৬,৯,১৩,১৪,১৫,১৬,১৭,১৮,১৯,২১,২২,২৩,২৪,২৬,২৭,২৮,২৯,৩০,৩৩,৩৫,৩৬,৩৭,৪৯,৫৪
ইয়েলো জোন—–
১,৩,৭,৮,১০,১১,১২,২০,২৫,৩১,৩২,৩৪,৩৮,৩৯,৪০,৪১,৪২,৪৩,৪৪,৪৫,৪৬,৪৭,৪৮,৫০,৫১,৫২,৫৩,৫৫,৫৬,৫৭।

এর আগে গতকাল শুক্রবার গাজীপুর সিটিকর্পোরেশনের মেয়র আলহাজ এডভোকেট মোঃ জাহাঙ্গীর আলম বলেছেন, গাজীপুর মহানগরে শনিবার থেকে লকডাউন হচ্ছে না। শিল্প অধ্যুষিত গাজীপুরে শিল্প মালিকেরা সহযোগিতা করলে ও সরকারের সকল দপ্তর যথাযথভাবে সমন্বয় করার পর সিদ্ধান্ত হবে। শিল্প প্রতিষ্ঠান খোলা রেখে গাজীপুরে লকডাউন কার্যকর করা কঠিন। তাই এখন গাজীপুর লকডাউন করা সম্ভব নয়। গাজীপুরে লকডাউন হলে সারাদেশেই লকডাউন হয়ে যাবে। কারণ গাজীপুরের সঙ্গে বাংলাদেশের অধিকাংশ জেলা সংযুক্ত।

গতকাল শুক্রবার সকাল ১০টায় গ্রামবাংলানিউজ ও গ্রামবাংলাবিডিনিউজকে তিনি এ কথা বলেন।

মেয়র জাহাঙ্গীর আলম বলেন, অতীতের মত লকডাউন করে লাভ নেই। করোনার বিস্তার না কমলে লকাউনের ফল আসবে না। লকডাউনের সময় নগরবাসীর সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। মানুষ যেন বিনা কারণে বাইরে না যায় সেদিক লক্ষ্য রাখতে হবে। মানুষের খাদ্য চিকিৎসা ও নিরাপত্তা সহ সকল মৌলিক অধিকার নিশ্চিত করেই লকডাউন করতে হবে। জীবন ও জীবিকার সঙ্গে সমন্বয় রেখে স্বাভাবিক জীবন নিশ্চিত করতে পারলেই লকডাউন সফল হবে। এই ক্ষেত্রে মানুষকে সচেতন হতে হবে অতীত থেকে অনেক বেশী। নিজে বাঁচুন ও অন্যকে বাঁচান এই চিন্তা ধারণ করতে পারলেই করোনার সংক্রমন কমবে এবং তখনই লকডাউন সফল হবে।

মেয়র বলেন, গাজীপুরে শিল্প ও কলকারখানায় লাখ লাখ শ্রমিক কাজ করেন। এত বিশাল অংকের শ্রমিক মাঠ রেখে লকডাউন করা সুবিধা হবে না। তাই সকল পক্ষের সঙ্গে সমন্বয় দরকার।

জাহাঙ্গীর আলম বলেন, সরকার ও সংশ্লিষ্ট সকল পক্ষের সঙ্গে আলাপ আলোচনা চলছে। গাজীপুরে লকডাউন হলে সারাদেশেই লকডাউন হয়ে যাবে। কারণ গাজীপুরের সঙ্গে বাংলাদেশের অধিকাংশ জেলা সংযুক্ত। তাই ভয়াবহ করোনার হাত থেকে বাঁচতে সারাদেশের মত গাজীপুরেও লকডাউন হবে। সরকার ও সকল পক্ষের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত হওয়ার পর গাজীপুরে লকডাউন হবে। আর সে লকডাউনের জন্য গাজীপুর প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *