ভারত থেকে ফিরলেন আরো ৩১৮ জন

Slider জাতীয় বাংলার সুখবর


ভারতে আটকে পড়া বাংলাদেশিদের ফেরাতে দ্বিতীয় ধাপের ফ্লাইট চলছে। শনিবার দু’টি স্পেশাল ফ্লাইটে ৩১৮ জনকে ফিরিয়ে আনা হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জনসংযোগ বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার তাহেরা খন্দকার জানিয়েছে- বিকাল সাড়ে ৪ টার দিকে দিল্লী থেকে বিমানের স্পোশাল ফ্লাইটে ১৫১ জন বাংলাদেশি ফিরেছেন। এদিকে নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতেও অভিন্ন তথ্য জানিয়ে বলা হয়েছে- বাংলাদেশ সরকারের উদ্যোগে বিমানের ফ্লাইটে দিল্লি থেকে ১৫১ জন ছাড়াও চেন্নাই থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্সের ফ্লাইটে ১৬৭ জন বাংলাদেশিকে ফেরানো হয়েছে। আগামী তিনদিনে মুম্বাই, কলকাতা ও দিল্লী থেকে বাংলাদেশ বিমান যোগে আরও প্রায় ৪ শ বাংলাদেশীকে ফেরানো হবে জানিয়ে বলা হয়-দিল্লী থেকে ফেরা যাত্রীদের মধ্যে ভারতে চিকিৎসার জন্য আসা উল্লেখযোগ্য সংখ্যক রোগী ছিলেন। এছাড়া দিল্লী ও পাঞ্জাবের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরাও এই ফ্লাইটে ফিরেছেন। যাত্রার পূর্বে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে হাই কমিশনার মোহাম্মদ ইমরানের নেতৃত্বে বাংলাদেশ মিশেনে কর্মকর্তারা যাত্রীদের প্রয়োজনীয় সহযোগিতা দেন। মিশনের বিজ্ঞপ্তি মতে, চেন্নাই থেকে ফেরা যাত্রীদের অধিকাংশই রোগী ও তাঁদের সঙ্গে শুশ্রূষাকারী হিসেবে যাওয়া পরিবারের সদস্য। মিশন বাংলাদেশীদের দেশে ফেরানোর জন্য ভারত সরকারের সকল পর্যায়ে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়- যারা এখনো দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন তাদেরকে আকাশ ও স্থলপথে ফেরানোর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

করোনার বিস্তার রোধে উভয় দেশের শীর্ষ নেতৃত্বের দিক নির্দেশনায় দু’দেশ একসাথে কাজ করছে। ভারত থেকে পাঠানো বিভিন্ন চিকিৎসা সামগ্রী উভয় দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নিদর্শনস্বরূপ বাংলাদেশ বিমানের সৌজন্যে দেশে পাঠানো হয়েছে। কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে মহল বিশেষ ভুল ও বিভ্রান্তিমূলক তথ্য পরিবেশন করছে। তারা ভারতে লকডাউনের আংশিক শিথিলতার সুযোগে দেশে ফেরানোর প্রতিশ্রুতির বিনিময়ে সুবিধা লাভের চেষ্টা করছে। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, হাই কমিশনের মাধ্যমে ভারত সরকারের অনুমোদন গ্রহণ ছাড়া আন্তঃরাজ্য ভ্রমণে তারা পথিমধ্যে আইনগত সমস্যার সম্মূখীন হতে পারেন

উল্লেখ্য, প্রত্যাবর্তন সংক্রান্ত সকল তথ্যাদি হাই কমিশনের ওয়েব সাইট ও ফেসবুক পেজ-এ নিয়মিতভাবে আপলোড করা হচ্ছে ।স্থলপথে ভ্রমণের ক্ষেত্রে অনুমতির জন্য পালনীয় নিয়মাবলী ইতিমধ্যে জানানো হয়েছে । হেল্পলাইনসমূহ ও চালু রয়েছে । বিশেষ ওই পরিস্থিতিতে সকলকে হালনাগাদ তথ্যের জন্য হাই কমিশন প্রদত্ত বিজ্ঞপ্তিসমূহ অনুসরণের অনুরোধও জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *