টাঙ্গাইলের ভুঞাপুরে আগুনে কৃষকের ১১ গরু, ১৫ ছাগল ও ৩টি ঘর ভস্মীভূত

Slider গ্রাম বাংলা

সাইফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধিঃ আগুনের কারণে কৃষকের ১১টি গরু, ১৫টি ছাগল এবং ৩টি ঘর ভস্মীভূত হয়ে গেছে।

টাঙ্গাইল জেলার ভূঞাপুর উপজেলার ২ নং ইউনিয়নের রুলিপাড়া গ্রামের ডিগ্রিরচর নামক স্থানে ঘটনাটি ঘটে। কৃষক সুরু সরকারের ঘরে কয়েল থেকে আগুন ধরে ১৪টি গরুর মধ্যে থেকে ১১টি গরু ১৫ টি ছাগল ও তিনটি ঘর আগুনে পুড়ে ছাই হয়ে যায়। ৩টি গরু গুরুতর আহত হয়।

উল্লেখ্য যে, চরের মধ্যে থাকায় ভূঞাপুরের ফায়ার সার্ভিস কোনোভাবেই সহযোগিতা করতে না পারায় এই প্রত্যন্ত অঞ্চলের অসহায় কৃষকেরা মাঝেমধ্যেই এ ধরনের ক্ষতির মধ্যে পড়তে হয়।

ঘটনাটি শুনে ২নং ইউনিয়নের চেয়ারম্যান জনাব মনিরুজ্জামান মনির ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে সহযোগিতা করার আশ্বাস প্রকাশ করেছেন।আর এ সময় গাবসারা ইউনিয়নের ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক সুজন তালুকদার মুসা সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

চরের লোকজন এই সময় বিভিন্ন চরে গরু-ছাগল নিয়ে তাদের কৃষিকাজ সম্পন্ন করে থাকেন। বর্তমানে সেখানে ভুট্টা ও খেসারি কলাই এর সিজন চলছে। এই সময় সাধারণ কৃষকরা তাদেরকে ফসল ঘরে তোলার জন্য ছোট ছোট বাতান করে গরু-ছাগল নিয়ে জমিজমা চাষ করে থাকেন। এখানে ভূঞাপুর থেকে চর গাবসারা যাতায়াতের একমাত্র ব্যবস্থা হলো নৌযান। আর এই নৌযানের মাধ্যমেই চরের প্রায় ২লক্ষ লোকজন চলাচল করে থাকেন ।

এই এলাকাটিতে কখনো কোনো দুর্ঘটনা ঘটলে ঘটনাস্থলে দ্রুত পৌঁছানোর কোন সুযোগ না থাকায় প্রায়শই সাধারণ কৃষকদের এ ধরনের ক্ষতির মধ্যে পড়তে হয়। তাই অনতিবিলম্বে এই চরের লোকজনের জীবনযাত্রার মান কিভাবে উন্নতি করা যায় এ বিষয়ে জনপ্রতিনিধি ও বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন মহলের দৃষ্টি আকর্ষণ করছেন এলাকাটির সাধারণ জনগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *