দেলোয়ারে টিউলিপ বাগানে কৃষি সম্প্রসারণের মহাপরিচালক

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


রাতুল মন্ডল শ্রীপুর: বাংলাদেশের মাটিতে ভিন্ন রংয়ের টিউলিপ ফুটিয়ে যে সফলতা দেলোয়ার হোসেন দেখালেন তা আমার কাছে খুবই অবাক লাগছে।
কৃষি মন্ত্রী, সচিব ও সংশ্লিষ্ট বিজ্ঞানীদের সাথে কথা বলে গবেষাণধর্মী কাজ করে যদি দেখা যায় বাংলাদেশে টিউলিপ ফুল সফলভাবে চাষ করা সম্ভব তাহলে নিশ্চয়ই দেলোয়ারের অনেক চাষী এগিয়ে আসবে এবং বাংলাদেশেও টিউলিপ চাষ বৃদ্ধি পাবে এবং ভবিষ্যতে টিউলিপ ফুলকে রপ্তানি যোগ্য পণ্য দেখতে পারবো বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ ড. মো: আব্দুল মুঈদ।

শুক্রবার (০৭ ফেব্রুয়ারী ) বেলা ১২টায় গাজীপুরের শ্রীপুরে নেদারল্যান্ডেসের টিউলিপ ফুটিয়ে চমক লাগানো দেলোয়ারের টিউলিপ ফুলের বাগান পরিদর্শন করে তিনি একথা বলেন।

তিনি বলেন, আমরা তিন চার মাস ঠান্ডা পাই, তারপর গরম চলে আসে। আমাদের ফুল-ফল যেটাই বলেন না কেন সেটাই একেক রকম হয়। আমরা এখনও আপেল করতে পারিনি কিন্তু আমাদের দেশে কমলা হচ্ছে। দেলোয়ার সাহেবের উদ্যোগটা অনুসন্ধিচ্ছু পৃথিবী বা দেশের মধ্যে কিছু লোকজন থাকে তারা অনুসন্ধিচ্ছু মনের। ওনি যে ট্রায়াল আকারে যে শুরু করেছেন এবং সফলতা পেয়েছেন তা দেখে আমি নিজেই অবাক হয়েছি আমার বাংলাদেশের মাটিতে এই টিউলিপ ফুল দেখা আমার প্রথম।

এর আগে দেলোয়ারের স্ট্রবেরীর বাগান, ক্যাপসিক্যামের বাগান, ইলিপড মেশিন (ভাইরাস মুক্ত সব্জি উৎপাদনের চারা তৈরীর মেশিন), প্রপুগ্রেশন সেন্টার (গোপালের চারা তৈরী বেষ্টনী)সহ বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

পরিদর্শনের সময় মহাপরিচালক কৃষিবিদ ড. মো: আব্দুল মুঈদের সাথে আরও উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গাজীপুর কার্যালয়ের উপ-পরিচালক মো: মাহবুব আলম, অতিরিক্ত উপ-পরিচালক মুহাম্মদ শাহ আলম, রফিকুল ইসলাম খান, শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা এ এস এম মূয়ীদুল হাসান প্রমুখ।

উল্লেখ্য, গাজীপুরের ফুলচাষী দেলোয়ার হোসেন গত ৮ ডিসেম্বর তিনি নেদারল্যান্ড থেকে ১ প্রজাতির ৪ রঙের একহাজার টিউলিপের বাল্ব এনে ১৫ ডিসেম্বর তিনি তার বাগানে রোপন করেছিলেন। ৪৫ দিন পরিচর্যা শেষে জানুয়ারীর শেষ সপ্তাহে টিউলিপ ফুটা শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *