ডিজিটাল নিরাপত্তা আইনের চারটি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

Slider জাতীয় বাংলার মুখোমুখি


ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইনের চারটি ধারার (২৫, ২৮, ২৯ ও ৩১) বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্ট রিট আবেদন দাখিল করা হয়েছে। আজ রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন দাখিল করা হয়।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব মোহাম্মদ আব্দুল্লাহ, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আসাদ উদ্দিন, মো. আসাদুজ্জামান, মো. জোবাইদুর রহমান, মো. মহিউদ্দিন মোল্লা ও মো. মুজাহিদুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল, ড. মো. কামরুজ্জামান ও ড. মো. রফিকুল ইসলামের পক্ষে অ্যাডভোকেট অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির এ রিট আবেদন দাখিল করেছেন।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিট আবেদনকারীর আইনজীবী।

রিট আবেদনে বলা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৮, ২৯ ও ৩১ নম্বর ধারা প্রথমত সংবিধানের ৩৯ অনুচ্ছেদে প্রদত্ত মৌলিক অধিকার ‘মত প্রকাশের স্বাধীনতা’কে খর্ব করে। দ্বিতীয়ত, আদালতের প্রতিষ্ঠিত নীতি হলো- অপরাধের সংজ্ঞা সুনির্দিষ্টভাবে বর্ণনা করতে হয়। কিন্তু ডিজিটাল নিরাপত্তা আইনের এসব ধারায় অপরাধ সমূহকে সুস্পষ্টভাবে সংজ্ঞায়িত করা হয়নি। এসব ধারার অপব্যবহারের মাধ্যমে পছন্দ অনুযায়ী যেকোন ব্যক্তিকে হয়রানি করার সুযোগ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *