কাশ্মীরে বিধিনিষেধ পুনর্বিবেচনা করতে সরকারকে সুপ্রিম কোর্টের নির্দেশ

Slider জাতীয় তথ্যপ্রযুক্তি ফুলজান বিবির বাংলা


ইন্টারনেট বিচ্ছিন্নতা সহ কাশ্মীরে আরোপিত বিধিনিষেধ পুনর্বিবেচনা করতে সরকারকে এক সপ্তাহ সময় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। আদালত বলেছে, অনির্দিষ্ট সময়ের জন্য জনগণের অধিকার বিচ্ছিন্ন করে রাখা ক্ষমতার অপব্যবহারের সামিল। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।

খবরে বলা হয়, গত বছরের আগস্টে জম্মু ও কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন কেড়ে নেয় ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার। বন্ধ করে দেয়া মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। পরবর্তীতে মোবাইল সংযোগ ফিরিয়ে দেয়া হলেও এখনো বন্ধ রয়েছে ইন্টারনেট সংযোগ। গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে ইন্টারনেট বন্ধের ঘটনা এটি।

শুক্রবার কাশ্মীরে ইন্টারনেট সংযোগ চালু করা বিষয়ক এক পিটিশনের শুনানিতে সুপ্রিম কোর্ট সরকারকে এক সপ্তাহের মধ্যে অঞ্চলটিতে আরোপিত বিধিনিষেধ পর্যালোচনার নির্দেশ দিয়েছে। আদালত বলেছে, ইন্টারনেট বিচ্ছিন্নতা গণমাধ্যমের স্বাধীনতাকে খর্ব করেছে।
এতে মত প্রকাশের স্বাধীনতাও খর্ব হয়েছে।

কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন কেড়ে নেয়ার পরপর সেখানে ব্যাপক আকারে বিধিনিষেধ আরোপ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকার। আটক করেছে বহু স্থানীয় নেতাকে। এরপর থেকে বেশ কয়েকটি বিধিনিষেধ উঠিয়ে নেয়া হলেও এখনো বিচ্ছিন্ন ইন্টারনেট সেবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *