বুধবার ও বৃহস্পতিবার দেশের উত্তরাঞ্চলে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি জাতীয় রংপুর


পঞ্চগড়: দেশের সর্বউত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় শীতের প্রকোপ যেন থামছেই না। বুধবার সকালে দেশের সর্বনিম্ন ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এই উপজেলায়।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, সকালে সর্বনিম্ন ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। মঙ্গলবারও দেশের সর্বনিম্ম তাপমাত্রা ছিল এই উপজেলায়। উত্তরের হিমেল হাওয়ার কারণেই মূলত তেঁতুলিয়ার তাপমাত্রা কমছে। আগামী ২ দিনের মধ্যে তাপমাত্রা আরো কিছুটা কমার আশঙ্কা রয়েছে।

এদিকে কুয়াশা ও বাতাসের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে পঞ্চগড়ের জনজীবন। বিশেষ করে স্বল্প আয়ের মানুষরা পড়েছেন চরম ভোগন্তিতে। শীতের কারণে আধুনিক সদর হাসপাতালসহ জেলার বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন জানান, অবস্থানগত কারণে পঞ্চগড় জেলাটি শীতপ্রবণ এলাকা হিসেবে পরিচিতি। প্রতি বছর এখানে শীতের তীব্রতা বেশি থাকে। এবারও এর ব্যাতিক্রম ঘটেনি। প্রায়দিনই দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা থাকছে পঞ্চগড়জুড়ে। তবে এখন পর্যন্ত দিনের বেলায় পর্যাপ্ত রোদ থাকছে। এজন্য শীতের দুর্ভোগ তেমন নেই বললেই চলে। শীত নিয়ে যথাযথ প্রস্তুতিও রয়েছে জেলা প্রশাসন কর্তৃপক্ষের।

এদিকে দেশের চারটি জেলাসহ বিভিন্ন অঞ্চলে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। আবহাওয়া অধিদপ্তর বলছে, এমন মৃদু শৈত্যপ্রবাহ দু-এক দিন থাকতে পারে। বুধবার ও বৃহস্পতিবার দেশের উত্তরাঞ্চলে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *