গাজীপুরে কতিপয় জনপ্রতিনিধিদের সাথে নাগরিকদের দূরত্ব বাড়ছে!

Slider জাতীয় টপ নিউজ সারাদেশ


গাজীপুর: নির্বাচনের আগে সাধারণ মানুষের সঙ্গে প্রার্থীদের সরাসরি যোগাযোগের মাত্রা বিজয়ী হওয়ার পর কমে যাওয়ায় জনপ্রতিনিধিদের সাথে নাগরিকদের দূরত্ব ক্রমেই বাড়ছে। অতি উৎসাহী মানুষের ভীড়ের কারণে সেবার কাজ ব্যাহত হচ্ছে। নাগরিক প্রয়োজনে মানুষ জনপ্রতিনিধিদের নিকট দেখা করতে গিয়ে বিড়ম্বনায় পড়ার কারণে ক্রমেই দূরত্ব বেড়ে যাচ্ছে। এতে পারস্পরিক বিশ্বাসেরও ঘাটতি দেখা দিয়েছে। ফলে জনপ্রিয়তার মাত্রাও কমছে দিন দিন।

অনুসন্ধান করে ও সরেজমিন পরিদর্শনে দেখা যায়, গাজীপুর জেলার অসংখ্য জনপ্রতিনিধি যারা নির্বাচনের আগে অনেক জনপ্রিয় ছিলেন। কিন্তু বর্তমানে তাদের জনপ্রিয়তা ক্রমেই হ্রাস পাচ্ছে। এর কারণ হিসেবে জানা যায়, নির্বাচনের আগে প্রার্থী হিসেবে ওই সকল জনপ্রিতিনিধিরা ভোটারদের সাথে সরাসরি যোগাযোগ করতেন। কিন্তু জনপ্রতিনিধি হওয়ার পর দায়িত্ব পালনের জন্য তারা ব্যস্ত হয়ে পড়েছেন। তবে এই ব্যস্ততার মাঝেও নাগরিক সেবা নিশ্চিত করা জরুরী। কিন্তু জনপ্রতিনিধিদের চারপাশে তোষামোদকারীদের ভীড় বেড়ে যাওয়ায় সাধারণ মানুষ তাদের নেতাদের সাথে দেখা করতে পারছেন অনেক কম। প্রায় অধিকাংশ সময় জনপ্রতিনিধিদের চারপাশে চাটুকারদের ভীড় থাকায় সাধারণ মানুষ তাদের অভাব অভিযোগ জনপ্রতিনিধিদের নিকট স্পষ্ট ও নির্ভয়ে বলতে পারছেন না। এমনো তথ্য আছে, কোন নাগরিক চাটুকারদের উপস্থিতিতে তাদের সমস্যার কথা জানানোর কারণে পরবর্তি সময় তাদের সমস্যা আরো বেড়ে যায়। তথ্যের গোপনীয়তা রক্ষা না হওয়ায় সেবাদান প্রক্রিয়া বাঁধা গ্রস্থ হচ্ছে।

জানা গেছে, ইউপি চেয়ারম্যান, কাউন্সিলর, মেয়র, এমপি, মন্ত্রী এবং গুরুত্বপূর্ন রাজনৈতিক নেতাদের সেবাদান প্রক্রিয়ায় এই সমস্যা দিন দিন প্রকট হচ্ছে। অভিযোগ আছে, অনেক জনপ্রতিনিধির চারপাশে থাকা একাধিক ব্যাক্তি অল্প সময়ে কাঁচা টাকার মালিক হয়ে যাচ্ছেন। তাদের জীবন-যাপন হঠাৎ করে উচ্চ পর্যায়ে চলে গেছে। অনেক চাটুকার বাক্তি মফস্বল থেকে রাজধানী ঢাকায় বাসা নিয়ে থাকেন। ফুটপাত দিয়ে হেঁটে বা রিক্সায় করে যারা যেতেন তারা এখন দামী গাড়িতে চড়ে বেড়ান। ফলে নির্বাচনের আগে কাছে থাকা লোকেরা জনপ্রতিনিধি হওয়ার পর চাটুকারদের ভীড়ে পিছনে পড়ে যাওয়ায় দূরত্ব যেমন বাড়ছে ঠিক তেমনি চাটুকারদের জীবন যাত্রার মান রাতারাতি বেড়ে যাওয়ায় নাগরিকেরা তাদের প্রিয় নেতাদের প্রতি অসন্তোষ্টও হচ্ছেন। এতে অধিক জনপ্রিয় নেতাদের দিন দিন জনপ্রিয়তা কমে যাচ্ছে। এমনকি জনৈক একজন সিনিয়র সাংবাদিক তার ফেইসবুক ষ্ট্যাটাসে এক নেতার সাক্ষাৎকার আনতে গিয়ে সীমাহীন বিড়ম্বনার কথাও লিখেছেন।

ভুক্তভোগীদের দাবী, সাধারণ নাগরিকদের সমস্যা ও অভিযোগের কথা শুনার ক্ষেত্র নিরাপদ করে কাছে রাখতে না পারলে দিন দিন নেতাদের জনপ্রিয়তা কমতে থাকবে। আর চাটুকারদের নিরাপদ দূরত্বে না রাখলে সমস্যা দিন দিন বাড়বেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *