পশ্চিমবঙ্গে বুলবুলের তান্ডবে ৭জন নিহত

Slider জাতীয় ফুলজান বিবির বাংলা

নিজস্ব প্রতিবেদন : শনিবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগার বকখালিতে আছড়ে পড়ে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। তারপর দীর্ঘ সময় সেখানে তাণ্ডব চালিয়েছে বুলবুল। ঘূর্ণিঝড়ের দাপটে লন্ডভন্ড দশা হয় বকখালির। গাছ উপড়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে ঝড়খালি। গতকাল সন্ধ্যা থেকে রাত পর্যন্ত নিজে নবান্নের কন্ট্রোলরুমের উপস্থিত থেকে পরিস্থিতির উপর নজরদারি চালিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামিকাল দুর্গত এলাকা আকাশপথে পরিদর্শনে যাবেন মুখ্যমন্ত্রী। নামখানা ও বকখালি ঘুরে দেখবেন তিনি। তারপর দুর্গত মানুষদের ত্রাণ ও পুনর্বাসন নিয়ে কাকদ্বীপে একটি প্রশাসনিক বৈঠক করবেন তিনি। রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা ও নাগরিক সুরক্ষা দফতর থেকে পেশ করা শেষ বিবৃতি অনুযায়ী, বুলবুল-এর তাণ্ডবে রাজ্যে মোট ৭ জন প্রাণ হারিয়েছেন। তাঁদের মধ্যে উত্তর ২৪ পরগনায় ৫ জনের মৃত্যু হয়েছে। গাছ পড়ে মৃত্যু হয়েছে ৪ জনের, দেওয়াল চাপা পড়ে একজনের প্রাণহানি ঘটেছে। দক্ষিণ ২৪ পরগনায় জলে ডুবে মৃত্যু হয়েছে ১ জনের। আর পূর্ব মেদিনীপুরে গাছ পড়ে মৃত্যু হয়েছে ১ জনের।

রাজ্য সরকারের তরফে পেশ করা বিবৃতি অনুযায়ী,

-মোট দুর্গত মানুষের সংখ্যা ৪ লাখ ৬৫ হাজার।

– অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ১ লাখ ৭৮ হাজার মানুষকে।

– ৬০ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

– ৪৭১টি ত্রাণ শিবির খোলা হয়েছে। ধীরে ধীরে সেই ক্যাম্পগুলি থেকে মানুষ বাড়ি ফিরছে।

– কিচেন খোলা হয়েছে ৩২৩টি।

– নৌকা মোতায়েন করা হয়েছে ৯৪টি।

– এনডিআরএফ এর ১০টি ও এসডিআরএফ এর ৬টি দল কাজ করছেে। মোতায়েন রয়েছে কলকাতা পুলিসের বিপর্যয় মোকাবিলা গ্রুপও।

– শস্যের ব্যাপক ক্ষতির খবর মিলেছে।

– সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্যের ব্যাপক ক্ষয়ক্ষতির খবর মিলেছে।

– দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে বিদ্যুৎ পরিষেবা দ্রুত স্বাভাবিক করার লক্ষ্যে কাজ করছে কুইক রেসপন্স টিম। ৩৪টি সাবস্টেশনের মধ্যে ৩০টি সাব স্টেশন কাজ করতে শুরু করেছে।

– ১০৫০টি মোবাইল টাওয়ার ভেঙে পড়েছে। বিপর্যস্ত টেলি যোগাযোগ।

– মৎস্যজীবীদের এখনও সমুদ্রে যেতে বারণ করা হচ্ছে।

– ফেরি সার্ভিস এখনও বন্ধ।

– দুর্গত জেলাগুলির জন্য ১ লাখ ৪৭ হাজার ত্রিপল বরাদ্দ করা হয়েছে। তারমধ্যে ৭ হাজার ২২৪টি ত্রিপল ইতিমধ্যেই বিলি করা হয়েছে।

– দুর্গত জেলাগুলির জন্য ১ কোটি ২৫ লাখ টাকার ত্রাণসামগ্রী বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুন, বুলবুল-এর তাণ্ডবে তছনছ বকখালি, খাঁড়িতে উল্টে পড়ে ট্রলার, লন্ডভন্ড সৈকত বাজার

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রীকে ফোন করে দুর্যোগের পরবর্তী পরিস্থিতি সম্পর্কে খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতি অনুযায়ী সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। রাজ্য প্রশাসনের সঙ্গে কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রীও। আজ প্রধানমন্ত্রীর দফতরের আধিকারিকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে কথা হয় মুখ্যসচিব রাজীব সিনহারও। জেলাশাসকদের কাছ থেকে পাওয়া দুর্যোগের প্রাথমিক একটা রিপোর্ট তুলে ধরা হয় সেখানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *