নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়বে ৩৩ জন

Slider শিক্ষা

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৭ নভেম্বর থেকে শুরু হবে। এবার ১০৬০টি আসনের বিপরীতে মোট ৩৪ হাজার ৮২২টি আবেদন জমা পড়েছে। প্রতি আসনের বিপরীতে ৩৩ জন ভর্তীচ্ছু শিক্ষার্থী অংশ নেবে পরীক্ষায়।

এ বছর ভর্তি পরীক্ষা হবে নতুন নিয়মে। এতদিন কেবল এমসিকিউ’র মাধ্যমে পরীক্ষা নেওয়া হতো। কিন্তু এবারই প্রথম এমসিকিউ’র পাশাপাশি থাকবে লিখিত পরীক্ষাও। নতুন পদ্ধতিতে দেড় ঘণ্টায় ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ অংশের ৭৫ নম্বর এবং লিখিত ২৫ নম্বরের উত্তর করতে হবে ভর্তীচ্ছু শিক্ষার্থীদের। এমসিকিউ অংশে ৭৫ নম্বরের মধ্যে যারা ন্যূনতম ৩০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ২৫ পাবে কেবল তাদেরই লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে।

লিখিত অংশে ২৫ নম্বরের মধ্যে ন্যূনতম ১০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ৮ নম্বর পেতে হবে। এমসিকিউ ৭৫ নম্বরের পরীক্ষায় প্রতিটি প্রশ্নের নম্বর ১ তবে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ‘ই’ ইউনিটের ক্ষেত্রে ৫০ নম্বর ব্যবহারিক পরীক্ষায় ন্যূনতম ২০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ১৭ নম্বর পেতে হবে।

এমসিকিউয়ের পাশাপাশি লিখিত পরীক্ষা থাকায় প্রতিটি ইউনিটে ভর্তির আবেদন ফি বাড়ানো হয়েছে এবং আগের চেয়ে ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতাও বাড়ানো হয়েছে।

ভর্তি পরীক্ষায় ওয়েবসাইট, এসএমএস ও প্রশ্নপত্র উপ-কমিটি সভাপতি সহযোগী অধ্যাপক মো. সুজন আলী কালের কণ্ঠকে বলেন, ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় পাঁচটি ইউনিটের আওতায় ২৩টি বিভাগে ১০৬০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩৪ হাজার ৮২২টি। ‘এ’ ইউনিটে ৬৯৮৮, ‘বি’ ইউনিটে ৮৮৫৯, ‘সি’ ইউনিটে ৫১৮৯, ‘ডি’ ইউনিটে ১২০১০, ‘ই’ ইউনিটে ১৭৭৬ জন।

প্রতি আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে অংশ নেবে ৩৩ জন ভর্তীচ্ছু শিক্ষার্থী। গত ১ অক্টোবর ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়ে শেষ হয় ৩১ অক্টোবর রাত ১২টায়।

পাচঁটি ইউনিটের মধ্যে ১৭ নভেম্বর ‘এ’ ইউনিট, ১৮ নভেম্বর ‘বি’ ইউনিট, ১৯ নভেম্বর ‘সি’ ইউনিট, ২০ নভেম্বর ‘ডি’ ইউনিট এবং ২১ নভেম্বর ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের ক্ষেত্রে আবেদন ফি ধরা হয়েছিল ৮১০ টাকা। ভর্তি পরীক্ষার অন্য তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.jkkniu.edu.bd)- এ পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *