জম্মু-কাশ্মীর আজ থেকে আর রাজ্য নয়; রাষ্ট্রপতি শাসন প্রত্যাহার

Slider জাতীয় সারাবিশ্ব


ঢাকা: ভারতের জম্মু-কাশ্মীর আজ থেকে আর রাজ্য নয়। কেন্দ্র শাসিত দুটি অঞ্চলে দুই ভাগ হলো উপত্যকা। আজই আত্মপ্রকাশ ঘটল জম্মু-কাশ্মীর এবং লাদাখের। শপথ গ্রহণ করেছেন দুই উপ-রাজ্যপাল। জম্মু ও কাশ্মীর দ্বিখণ্ডিত হয়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার পরই সেখান থেকে তুলে নেওয়া হয় রাষ্ট্রপতি শাসন। সরকারিভাবে বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানানো হয়েছে।

জঙ্গি হামলার আশঙ্কায় উপত্যকা জুড়ে নিশ্চিদ্র নিরাপত্তা বলয় তৈরী করা হয়েছে বলে জানা গেছে।

কাশ্মীরের জন্য সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ বিলোপ এবং জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল আনার ফলে শুধু বিশেষ মর্যাদা নয়, রাজ্যের মর্যাদাটুকুও হারায় জম্মু ও কাশ্মীর। পূর্বঘোষণা মতো বুধবার (৩১ অক্টোবর) মধ্যরাত থেকেই রাজ্যের মর্যাদা হারিয়েছে জম্মু-কাশ্মীর।

ভারতের মানচিত্রে জম্মু-কাশ্মীর এখন কেন্দ্রশাসিত অঞ্চল। লাদাখও এখন পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল। ফলে, ভারতে কেন্দ্রশাসিত অঞ্চল বেড়ে দাঁড়াল ৯। একটি রাজ্য কমে যাওয়ায় আজ থেকেই ভারতের মানচিত্রে রাজ্যের সংখ্যা দাঁড়াল ২৮। অন্যদিকে কেন্দ্রশাসিত অঞ্চল ৯।

জম্মু-কাশ্মীর এবং লাদাখ, আজ আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করল দুই কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে। জম্মু-কাশ্মীর হাইকোর্টের প্রধান বিচারপতি গীতা মিত্তলের সামনে শপথ নিলেন নতুন উপরাজ্যপাল জিসি মুর্মু। লে-তে শপথগ্রহণ করলেন লাদাখের নতুন উপরাজ্যপাল রাধাকৃষ্ণ মাথুর। রচিত হল নতুন ইতিহাস। উত্সবের আমেজ লাদাখে।

এদিকে, কাশ্মীরে মোতায়েন করা হয়েছে বাড়তি বাহিনী। সেখানে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

সূত্র : জি-টিভি, এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *