অ্যাক্টাটেক এনেছে ইন্টেলিজেন্ট অ্যাটেনন্ডেন্স মনিটরিং সিস্টেম

তথ্যপ্রযুক্তি

attendশিক্ষাঙ্গনে শিক্ষার্থীদের সঠিক উপস্থিতি নিরূপণে অ্যাক্টাটেক বাংলাদেশে নিয়ে এসেছে ইন্টেলিজেন্ট অ্যাটেন্ডেন্স মনিটরিং সিস্টেম। সিঙ্গাপুরভিত্তিক আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাক্টাটেকের নতুন এই সিস্টেম ইতোমধ্যে দেশের বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলে পরীক্ষামূলকভাবে ব্যবহার শুরু হয়েছে।

স্কুল অটোমেশন প্রসঙ্গে অ্যাক্টাটেকে কর্মরত একমাত্র বাংলাদেশি ও নির্বাহী পরিচালক মুহাম্মদ সাইফুর রহমান পল বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টেলিজেন্ট অ্যাটেন্ডেন্স মনিটরিং সিস্টেম ব্যবহারের ফলে শিক্ষার্থীরা স্কুলে প্রবেশ ও বের হওয়ার সময় তাদের অভিভাবক এসএমএস ও ই-মেইলের মাধ্যমে নোটিফিকেশন পাবেন, গাড়িতে বাসায় ফেরার সময় কোথায় অবস্থান করছে তা অভিভাবকরা ট্রাকিং করতে পারবেন। এ ছাড়া ডাটা সার্ভারে প্রত্যেকটি শিক্ষার্থীর প্রাতিষ্ঠানিক পারফরম্যান্স তাৎক্ষণিক দেখতে পাবেন, সিকিউরিটি ডিভাইসে কার্ড পাঞ্চ করার সময় সঠিক ব্যক্তিই ডিভাইসটি ব্যবহার করেছে কিনা তা ভিডিও অপশনের মাধ্যমে দেখতে পারবেন।

তিনি আরও জানান, ইন্টেলিজেন্ট অ্যাটেন্ডেন্স মনিটরিং সিস্টেম পদ্ধতিতে কয়েক ভাবেই অ্যাটেন্ডেন্স নেওয়া যাবে। কেউ চাইলে ফিঙ্গার প্রিন্ট পদ্ধতিতে বা আইডি কার্ডের মাধ্যমে এটি পরিচালনা করতে পারবে। তবে সেক্ষেত্রে প্রতিটা শিক্ষার্থীর জন্য এমন একটি কোড নম্বর ব্যবহার করতে হবে আইডি কার্ডে, যা অন্য কারোর সঙ্গে মিল থাকবে না।

পল বলেন, সিকিউরিটি সিস্টেম নিয়ে বাংলাদেশ যারা ব্যবসা পরিচালনা করছেন তাদের মধ্য থেকে যদি কেউ আমাদের এই স্কুল অ্যাটেন্ডেস সার্ভিসটির বাজারজাতকরণের ক্ষেত্রে আগ্রহী থেকে থাকেন, অ্যাক্টাটেকের পক্ষ থেকে তাদেরকে সহায়তা করা হবে।

সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাক্টাটেকের এই ইন্টেলিজেন্ট অ্যাটেন্ডেন্স মনিটরিং সিস্টেম ব্যবহৃত হচ্ছে। এবার বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে এই অটোমেশন পদ্ধতি চালু করতে যাচ্ছে অ্যাক্টাটেক। এ ছাড়া বাংলাদেশে অ্যাক্টাটেকের দক্ষিণ এশিয়ার হেড কোয়ার্টার স্থাপনের পরিকল্পনা চলছে বলে জানা গেছে। এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে মেইল করা যাবে [email protected] ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *