সম্পাদকীয়: স্বার্থের পতাকায় যেন আবরারের লাশ মোড়ানো না হয়

Slider জাতীয় বাংলার মুখোমুখি সম্পাদকীয়


একটি চাঞ্চল্যকর ঘটনা ঘটলেই প্রথমে আন্দোলন সঠিক পথে আগায়। আস্তে আস্তে আন্দোলনটি বানিজ্যিক রুপ ধারণ করে। আর এটার জন্যই আন্দোলনের ফসল উঠে না। এটাই আমাদের রাজনীতির বড় দোষ। এই এই দোষের মধ্যে পড়তে যাচ্ছে আবরার হত্যাকান্ডের ঘটনা।

চাঞ্চল্যকর এই ঘটনা বিশ্লেষন করলে দেখা যায়, দিন দিন এই আন্দলন বানিজ্যিক হয়ে যাচ্ছে। যে ৩০০ শিক্ষক এখন সোচ্চার হলেন তারা ভয়াবহ র‌্যাগিং এর সময় কোথায় ছিলেন? কিন্তু আজ তারা ভিসির পদত্যাগ সহ আন্দোলনের আল্টিমেটাম দিলেন। আবরার হত্যার আগে-পরে খবর তারা কেন পেলেন না, কেন তারা গেলেন না। সব মিলিয়ে নানা প্রশ্ন ঘোরপাক খাচ্ছে। সংবাদ পেয়ে ভিসি কেন ঘটনাস্থলে যাননি, কেন জানাজায় যাননি, কেন ক্যাম্পাসেই আসেননি। আবার আবরারের লাশ না দেখে দাফনের পর তার গ্রামের বাড়িতে সরকারী প্রটোকলে গিয়ে অঘটনের কেন জন্ম দিলেন? সব মিলিয়ে নানা প্রশ্ন নানা দিকে।

এদিকে ঢাকসু ভিপি নুরুল হক নুরু আন্দোলন করতে গিয়ে সাংগঠনিক ছাত্র রাজনীতি বন্ধের জন্য পাগল হয়ে যাচ্ছেন। সাংগঠনিক রাজনীতি বন্ধ হলে ভিপি সাহেবের বাঁধা দূর হয়। আর বিশদলীয় জোট নিজেরা আন্দোলন করতে না পেরে আবরারের লাশের উপর ভর দিয় সরকার বিরোধী আন্দোলন করতে চায়। আর ছাত্রলীগ শোক র‌্যালী করে চলমান আন্দোলন নস্যাৎ করার জন্য এক ধরণের ঠান্ডা হুমকি দিতে চাচ্ছে। কিছু কিছু জায়গায় ছাত্রলীগ আবরার হত্যার প্রতিবাদে চলমান আন্দোলনকে বাঁধাও দিচ্ছে।

সবচেয়ে বড় কথা হলো, বুয়েট সহ সারাদেশের সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন হল সঠিক আন্দোলন। তারা আবরার হত্যার সুষ্ঠু বিচার চায়। একই সাথে এই ধরণের ঘটনা যেন আর না ঘটে তার নিশ্চিয়তা চায়। কোন জঘন্যতম অন্যায়ের বিরুদ্ধে এই ধরণের সামাজিক আন্দোলন নিঃসন্দেহে যে কোন দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় ভাল দিক। তবে এই ধরণের মহতি উদ্যোগকে নিজেদের স্বার্থ উদ্ধারে ব্যবহার করে বানিজ্যিকিকরণ করার চেষ্টা ন্যাক্কারজনক।

অপরদিকে সরকার ও গণমাধ্যম সহ দেশের কোন অংশীজনই আবরার হত্যার দায় এড়াতে পারেন না। কারণ অংশীজনরা সব খবর রাখেন কিন্তু র‌্যাগিং এর নামে ভয়াবহ অপরাধ কেন খোঁজ করতে পারেনি। তাই বিবেকের কাঠগড়ায় আজ আমরা সকলেই আসামী।

আমরা চাই,আন্দোলনকে বানিজ্যিক না করে আবরার হত্যাকান্ডের ঘটনার মধ্য দিয়ে শিক্ষাঙ্গন থেকে সন্ত্রাস চিরতরে বিদায় হউক এই কামনা সব সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *