ঢাকায় ইলেকট্রিক বাস নামাতে সম্ভাব্যতা যাচাইয়ের আহ্বান

Slider ঢাকা

ঢাকা: রাজধানীতে ইলেকট্রিক বাস নামানোর সম্ভাব্যতা যাচাই করতে নগরপরিকল্পনাবিদদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশে (আইইবি) আজ শনিবার এক আলোচনা সভায় তিনি এই আহ্বান জানান।

‘ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা রক্ষায় করণীয়’ শীর্ষক এই সভার আয়োজন করে আইইবির পুরকৌশল বিভাগ এবং নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম। আলোচনা সভায় ডিএসসিসি মেয়র বলেন, ‘বর্তমানে আমরা বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ দেশ। আমরা যদি ঢাকায় ইলেকট্রিক বাস চালু করতে পারি, শহরে কার্বন নিঃসরণের পরিমাণ অনেক কমে আসবে। বিশেষজ্ঞরা বিষয়টি ভেবে দেখবেন।’

সাঈদ খোকন বলেন, ‘প্রতিদিন শহরে বিভিন্ন স্থানে দুর্ঘটনা হচ্ছে। অনেকে প্রাণ হারাচ্ছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য আমাকে প্রধান করে কমিটি গঠন করেছে সরকার। ইতিমধ্যে গণপরিবহনের শৃঙ্খলা রক্ষায় ধানমন্ডি-নিউমার্কেট, এয়ারপোর্ট-গুলিস্তান এবং উত্তরা চক্রাকার বাস সার্ভিস চালু করা হয়েছে। নতুন করে পুরান ঢাকায় চক্রাকার বাস সার্ভিস চালু করা হবে। এভাবে ধারাবাহিক একটু একটু পরিবর্তনের মধ্য দিয়ে আগামী দুই বছরে দৃশ্যমান পরিবর্তন আসবে।’

পথচারীদের অসচেতনতার কারণে রাজধানীর ৯০ শতাংশ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (ট্রাফিক-উত্তর) প্রবীর কুমার রায়। তিনি বলেন, পদচারী–সেতু থাকার পরও নগরবাসী তা ব্যবহার করছে না। এ জন্য বনানীতে একটি ‘মডেল’ চালু করা হয়েছে। কেউ জেব্রা ক্রসিং বাদে হেঁটে সড়ক পারাপারের চেষ্টা করলে তাকে এক ঘণ্টা আটকে রাখা হয়। এ সময় তাকে ট্রাফিক নিয়ম বোঝানো হয়।

আইইবির পুরকৌশল বিভাগের ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, দেশের গণপরিবহন ব্যবস্থার পরিচালনা, সরবরাহ ও আইনগত অনেক ত্রুটি-বিচ্যুতি রয়েছে। এই ত্রুটিগুলো সমাধান করা ছাড়া পরিবহন ব্যবস্থার উন্নতি করা সম্ভব হবে না। তিনি আরও বলেন, দেশের মোট জনসংখ্যার ১৬ ভাগ প্রতিবন্ধী রয়েছে। তাঁদের কথা মাথায় রেখে তেমন কোনো পরিকল্পনা গ্রহণ করা হয়নি। গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে হলে নানা কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাধারণ সম্পাদক আদিল মুহাম্মদ খান বলেন, যেকোনো উদ্যোগ গ্রহণ করার আগে খুব চিন্তাভাবনা করে করতে হবে। কোনো কারণে ব্যর্থ হলে সেটা নিয়েও গবেষণা করতে হবে।

আইইবির পুরকৌশল বিভাগের সভাপতি হাবিবুর রহমানের সভাপতিত্বে এই সভায় ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) সাবেক নির্বাহী পরিচালক এস এম সালেহ উদ্দিন আহমেদ, আইইবির ভারপ্রাপ্ত সভাপতি মো. নুরুজ্জামান, সাধারণ সম্পাদক খন্দকার মনজুর মোর্শেদ, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাধারণ সম্পাদক আদিল মুহাম্মদ খান প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *