২০৫ রানে শেষ বাংলাদেশ

Slider খেলা

ঢাকা: ১৯৪/৮ নিয়ে আজ তৃতীয় দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু স্কোরবোর্ডে আর মাত্র ১১ রান যোগ করে ২০৫ রানে অলআউট হলো সাকিব আল হাসানের দল। তাতে আফগানিস্তান ১৩৭ রানের বড় লিড পেয়েছে চট্টগ্রাম টেস্টে।

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে ১০৪ রানে ৬ উইকেট হারিয়ে ফলো অনের শঙ্কায় পরেছিল বাংলাদেশ। ১৩০ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ব্যক্তিগত ৫২ রানে মুমিনুল বিদায় নিয়ে সেই শঙ্কা আরো বাড়ে বাংলাদেশের। তবে অস্টম উইকেটে মোসাদ্দেক হোসেন ও মেহেদি হাসান মিরাজ ফলো অনের হাত থেকে রক্ষা করেন স্বাগতিকদের। এরপরই জহির খানের বলে বিদায়নেন মেহেদি হাসান মিরাজ। এরপর আর বিপদ ঘটেনি। শেষ পর্যন্ত তাইজুল ইসলামকে সঙ্গে নিয়ে দিন শেষ করেছেন মোসাদ্দেক হোসেন সৈকত।

নবম উইকেটে অবিচ্ছিন্ন থেকে এরা দুজন সংগ্রহ করেন ৪৮ রান। সৈকত ৪৪ রানে ও তাইজুল ১৪ রান অপরাজিত ছিলেন। আজ তৃতীয় দিনের শুরুতেই তাইজুলকে (১৪) ফেরান আফগান অধিনায়ক রশিদ খান। এরপর নাঈম হাসানকে (৭) ফিরিয়ে বাংলাদেশের ইনিংসের ইতি টানেন রশিদ। ৫ উইকেট নেন তিনি। মোহাম্মদ নবী নেন ৩ উইকেট। ৪৮ রান করে অপরাজিত ছিলেন মোসাদ্দেক।

আফগানিস্তানের ৩৪২ জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে কোনো রান তোলার আগেই ইনিংসের চতুর্থ বলে ফিরে গিয়ে পতনের শুরুটা করেছিলেন সাদমান ইসলাম। এরপর লিটন দাস ও সৌম্য সরকার মিলে দ্বিতীয় উইকেটে ১১৪ বলের জুটিতে দেখিয়েছেন ধৈর্যের পরীক্ষা। এ জুটিতে ৩৮ রান উঠলেও মনে হয়েছিল উইকেটে জমে গেছেন দুই ব্যাটসম্যান। কিন্তু ৬৬ বলে ১৭ রান করা সৌম্য ফেরা দিয়ে মড়ক লাগা শুরু হয় বাংলাদেশের ইনিংসে। লিটন দাস, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমদের কেউ এরপর ইনিংস টানতে পারেননি। ৫ উইকেটে ৮৮ রান তুলে চা বিরতিতে গিয়েছে বাংলাদেশ। চা বিরতি শেষে মাহমুদুল্লাহ রিয়াদের উইকেট হারায় বাংলাদেশ। এরপর ৫২ রান করে নবীব বলে ফেরেন মুমিনুল হক। বাংলাদেশের ইনিংসে একাই ধসিয়ে দিচ্ছেন রশিদ খান। এই লেগ স্পিনার ১৩ ওভারে ৩৬ রান দিয়ে তুলে নিয়েছেন লিটন, সাকিব, মুশফিক ও মাহামুদুল্লার উইকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *