সাকিবের জোড়া আঘাত, আফগানিস্তান ৩২৭/৯

Slider খেলা জাতীয়

খেলা: কায়েস আহমেদের পর ইয়ামিন আহমজাইকেও ফেরালেন সাকিব আল হাসান। এই রিপোর্ট লেখা অবধি আফগানিস্তানের সংগ্রহ ৩২৭/৯। গতকাল ২৭১/৫ নিয়ে দিনের খেলা শেষ করে সফরকারীরা। আগের দিন ৮৮ রানে অপরাজিত থাকা আসগর আফগান আউট হন ৯২ রানে। আফসাসার জাজাই করেন ৪১ রান। দুটি উইকেটই নেন তাইজুল ইসলাম। এরপর কায়েস আহমেদকে (৯) ফেরান সাকিব।

চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। দলীয় ১৯ রানে প্রথম উইকেট হারায় আফগানরা।
তাইজুল ইসলামের বলে সরাসরি বোল্ড হয়ে ফেরেন ইহসানুল্লাহ জানাত। ৩৬ বলে ৯ রান করেন তিনি।

দলীয় ৪৮ রানে আরে ওপেনার ইব্রাহিম জাদরানকেও তুলে নেন তাইজুল। ৬৯ বলে ২১ রান করেন ইব্রাহিম। এরপর দলীয় ৭৭ রানে হাশমতুল্লাহ শাহিদিকে সৌম্য সরকারের ক্যাচ বানিয়ে ফেরান মাহমুদুল্লাহ রিয়াদ।

দ্বিতীয় সেশনে রহমত শাহ-আসগর আফগানের ১১৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে হতাশায় ডুবান স্বাগতিক বোলারদের। তবে অফস্পিনার নাঈম হাসানের জোড়া আঘাতে তৃতীয় সেশনের শুরুতে ম্যাচে ফেরে বাংলাদেশ। ৭০তম ওভারে নাঈম তুলে নেন সেঞ্চুরিয়ান রহমত শাহ ও মোহাম্মদ নবীকে (০)।

চতুর্থ উইকেটে আসগর আফগানের সঙ্গে ১২০ রানের জুটি গড়েন রহমত শাহ। টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ নেন এই আফগান ব্যাটসম্যান। প্রথম আফগান ক্রিকেটার হিসেবে টেস্ট সেঞ্চুরির কৃতিত্ব দেখান তিনি। তবে শতক পূর্ণ করে পরের বলেই আউট হন রহমত শাহ। ১৮৭ বলে ১০ চার ও ২ ছক্কায় ১০২ রান করেন রহমত শাহ।

এরপর আফসার জাজাইকে নিয়ে দিনের বাকি সময়টুকু নির্বিঘ্নেই কাটিয়ে দেন অভিজ্ঞ আসগর আফগান। ৯৬ ওভারে ২৭১/৫ নিয়ে দিন শেষ করে সফরকারীরা। প্রথম দিনে বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম, নাঈম হাসান। একটি উইকেট পেয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *