বঙ্গবন্ধু সেতুর হার্বার এলাকায় ভাঙন

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি জাতীয়


ভূঞাপুর (টাঙ্গাইল): বঙ্গবন্ধু সেতুর পূর্ব-দক্ষিণ গাইড বাঁধ থেকে দু’শ মিটার ও মূল সেতু থেকে প্রায় পাঁচশ মিটার দক্ষিণে হার্বার এলাকায় ভাঙন দেখা দিয়েছে। এতে হার্বার সংলগ্ন কালিহাতী উপজেলার গড়িলাবাড়ি পাকা সড়কটি ভাঙনের মুখে রয়েছে। তবে সেতু বা গাইড বাঁধ কোনটিরই ভাঙনের সম্ভবনা নেই বলে জানিয়েছেন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্বাবধায়ক প্রকৌশলী।

সরেজমিনে দেখা যায়, যমুনা নদীর পানি কমতে থাকায় নদীর পূর্ব চ্যানেলের পানি সেতুর পূর্ব-দক্ষিণ গাইড বাঁধ ঘেঁষে প্রবাহিত হচ্ছে। এতে বঙ্গবন্ধু সেতুর পূর্ব-দক্ষিণ গাইড বাঁধ থেকে দু’শ মিটার ও মূল সেতু থেকে প্রায় পাঁচশ মিটার দক্ষিণে হার্বাররের নদী সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। এতে গড়িলাবাড়ি গ্রাম সংলগ্ন হার্বারের সম্মুখে পলি জমে জেগে উঠা উচু জমিতে ভাঙন দেখা দিয়েছে। এদিকে ভাঙন রোধে সেতু কর্তৃপক্ষ জিও ব্যাগ ফেলছে। শুক্রবার বিকেল ৪ টার দিকে ভাঙন কবলিত গড়িলাবাড়ি এলাকা পরিদর্শন করেন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্বাবধায়ক প্রকৌশলী মো. তোফাজ্জল হোসেন।

হার্বার এলাকার ভাঙনে বঙ্গবন্ধু সেতু ও মূল গাইড বাঁধ ভাঙনের হুমকিতে কিনা এমন প্রশ্নের জবাবে মো. তোফাজ্জল হোসেন বলেন, মূল সেতু থেকে ভাঙন এলাকা প্রায় পাঁচশ মিটার ও মূল গাইড বাঁধ থেকে প্রায় দু’শ মিটার দক্ষিণে। তাই সেতু বা গাইড বাঁধ কোনটিরই ভাঙনের সম্ভবনা নেই। আর হার্বার এলাকার ভাঙন রোধে জিও ব্যাগ ফেলা হচ্ছে। আশা করি ভাঙন বন্ধ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *