“জ্বরের মুখে ভাত মজা লাগে না” — – মোহাম্মদ আলম ভূঁইয়া

Slider সাহিত্য ও সাংস্কৃতি

ঢাকা:আমাদের দেশে প্রচলিত একটি কথা আছে ” জ্বরের মুখে ভাত মজা লাগে না”

আমি যখন ষষ্ঠ শ্রেণীতে পড়ি কোন এক প্রংঙ্গে উদ্ধৃতি দিতে গিয়ে আমার বন্ধু বলেছিলো স্যার ” জ্বরে মুখে পাদ মজা লাগে না” এই কথা শুনার সাথে সাথে ক্লাসের সবার মুখে সেই কি হাঁসি, হাসতে হাসতে পেট ব্যথা হওয়া অবস্থা কারও কারও চোখে জল চলে আসে, প্রায় বিশ মিনিট ক্লাসের কার্যক্রম বন্ধ ছিলো, পরে যখন ক্লাস আবার শুরু হয় তখন মূল যেই বিষয় বস্তু সেখান থেকে সবার মনোযোগ সরে যায়।

উপরের লেখা গুলো এই জন্যই লেখা আমরা বাঙ্গালী অথবা বাংলাদেশী মানুষ ইস্যু প্রিয়, আর ফেইসবুক ইস্যু তৈয়ারীর কারখানা। একটি নতুন ইস্যু পেলে পুরানটি বাদ দিয়ে নতুন ইস্যুতে সবাই লেগে পরি।আমিও তার ব্যতিক্রম নই।

খুব বেশি দিনের কথা নয় কুলাউড়ায় একটি ট্রেন মারাত্মক দুর্ঘটনায় কবলিত হয়, আমরা যখন এই বিষয়টি নিয়ে কথা বলা শুরু করি ঠিক তারপরেই রিফাত হত্যা কান্ড ঘটে, কুলাউড়ায় যে এত বড় একটি দুর্ঘটনা ঘটেছে এত লোকের প্রান হানি সহ আহত হয়েছে আমরা খুব সহজেই ভুলে গেলাম।

আজ যদি কাউকে প্রশ্ন করি কুলাউড়ায় ট্রেন দুর্ঘনায় কতজন লোক মারা গেছে কতজন লোক আহত হয়েছে আমি নিশ্চিত অনেকের কাছেই এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে না।

যে কারণে শুরুতেই বলেছি “জ্বরের মুখে ভাত মজা লাগে না” কেন?

আজকে দেশে ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে, দেশের অধিকাংশ মানুষ বন্যায় কবলিত।

আমরা জাতি ধর্ম নির্বিশেষে কি ভাবে এই ডেঙ্গু মহামারি এবং বন্যা মোকাবেলা করবো সেটা বড় ইস্যু না হয়ে আজকে ইস্যু হচ্ছে বাংলাদেশের জাতীয় সংগীত কোনটা হওয়া উচিত।

সমস্ত বাংলাদেশ যেখানে জ্বরে আর বন্যায় আক্রান্ত সেখানে জাতীয় সংগীত কি হবে এইটা কি মজা লাগার বিষয়।

আমরা যেমন নিত্যদিন নতুন কোন ইস্যু নিয়ে ব্যস্ত থাকি তার সুবিধা কিছু রাজনৈতিক, আমলা/কামলা সহ নানা অসাধু লোকেরা লুটে নিচ্ছে।

কুয়েতে অতি বৃষ্টির কারণে বন্যা হওয়াতে সে দেশের মন্ত্রী পদত্যাগ করেছিলো অথবা পদত্যাগ করতে বাধ্য হয়েছিলো, জাপানে ট্রেন দেরি হওয়াতে সেই দেশের রেল মন্ত্রী পদত্যাগ করেছিলো, এ রকম উদাহরণ সারা বিশ্বে অসংখ্য রয়েছে আমাদের দেশ ছাড়া।

একটি ট্রেন যখন লাইনচ্যুত হয় এর দায় কোন ভাবেই রেল মন্ত্রনালয় এড়াতে পারে না, কারণ লাইন মেরামতের দায়িত্ব তাদেরই, এই খ্যাতে কোটি কোটি টাকা ব্যয় দেখানো হয়।তেমনি ভাবে দেশে যখন ডেঙ্গু মহামারি দেখা দেয় তার দায় কোন ভাবেই স্বাস্থ্য মন্ত্রণালয় \ সিটি মেয়র\ পৌর সভা চেয়াম্যান\ উপজেলা চেয়াম্যান\ ইউনিয়ন চেয়াম্যান\ মেম্বার তার দায় কোন ভাবেই এড়াতে পারে না।

ঢাকা\চট্রগ্রাম সহ সারা দেশের সিটি কর্পোরেশন মশা নিধন, পরিস্কার পরিচ্ছনতার জন্য বছরে বিপুল পরিমাণ টাকা ব্যয় করে থাকেন। সত্যিকার অর্থে যদি এই টাকা গুলো এই খ্যাতে ব্যয় করা হতো আমার বিশ্বাস ডেঙ্গু দূরের কথা একটি মাছিও খুঁজে পাওয়ার কথা নয়।

আজকে আমাদের ইস্যু হওয়া দরকার ডেঙ্গু আর বন্যা কবলিত মানুষদেরকে নিয়ে, জাতীয় সংঙ্গীত কি হবে তা নিয়ে নয়, আর যদি আসল ইস্যু আড়াল করে এই সব ইস্যু সামনে নিয়ে আসে তাহলে সবাই বলতে হবে জ্বরের মুখে ভাত মজা লাগে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *