ডেঙ্গু নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত

Slider জাতীয় ঢাকা


ঢাকা: ডেঙ্গু নিয়ন্ত্রণে ডেঙ্গু রোগের জীবাণুবাহী এডিস মশার বংশবিস্তার রোধে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) বিভিন্ন অঞ্চলে আদালত পরিচালনা করেছে।

আজ শনিবার ডিএনসিসিতে ৬টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। গুলশান-২, পল্লবী, মিরপুর, মোহাম্মদপুর, মোহাম্মদপুর বাজার এলাকাগুলোতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় যেসব স্থাপনায় পানি জমে থাকতে দেখা যায় তাদের জরিমানা করা হয়।

গুলশান-২ এ ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার ৫টি নির্মাণাধীন ভবন, হাসপাতাল ও দপ্তরকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী সর্বমোট ২ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করেন। এর মধ্যে ইউনাইটেড গ্রুপকে ২ লাখ টাকা, ৭৯ নম্বর সড়কে ‘লেক ভিউ ক্লিনিক’কে ৫০ হাজার টাকা, একই সড়কের একটি বাড়ির মালিককে ৫০ হাজার টাকা, ৮১ নম্বর সড়কে ‘ডিজাইন স্কেইপ আর্কিটেক্ট ইনস্টিটিউট’কে ৫০ হাজার টাকা, ৭৩ নম্বর সড়কে সোনিয়া গ্রুপকে ২৫ হাজার টাকা এবং ৭৩ নম্বর সড়কে ‘মেটাল হোল্ডিং’কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এসব স্থানে অপরিষ্কার পরিবেশ এবং এডিস মশার লার্ভা ও এডিস মশা বংশবিস্তারের উপযোগী পরিবেশ পাওয়া যায়।

এ ছাড়া ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা বিভিন্ন স্থানে ১৪৫টি আবাসিক ভবন ও স্থাপনা পরিদর্শন করেন। পল্লবী এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শফিউল আজমের নেতৃত্বে এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ থাকায় এবং নির্মাণ সামগ্রী ফুটপাত ও রাস্তায় রেখে জন দুর্ভোগ সৃষ্টির অভিযোগে মোট ৬টি মামলায় ৬২ হাজার টাকা জরিমানা করা হয়।

মিরপুর এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজের নেতৃত্ব বেলা সাড়ে ১১টা থেকে বেলা ২টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় অপরিচ্ছন্ন পরিবেশ থাকায় ৪টি বাড়িকে নোটিশ দেন কর্মকর্তারা।

মোহাম্মদপুরে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসানের নেতৃত্বে বেলা ৩টা থেকে ৫টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এডিস মশা বংশবিস্তারের উপযোগী পরিবেশ ও অপরিচ্ছন্নতার অভিযোগে ৪টি বাড়ির মালিককে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া মোহাম্মদপুর কৃষি মার্কেটের ছাদে অপরিচ্ছন্ন পরিবেশ থাকায় মুচলেকা নিয়ে ছাদ পরিষ্কার করার জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়।

উত্তর সিটি করপোরেশন সূত্র জানায়, ডেঙ্গু নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *