‘ডেঙ্গু রোগীর জন্য প্রস্তুত হচ্ছে ঢাকার ৩ হাসপাতাল’

Slider জাতীয়


ডেস্ক: ডেঙ্গু রোগী বেড়ে গেলে যাতে সামাল দেয়া যায়, সেজন্য ঢাকায় তিনটি সরকারি হাসপাতালকে প্রস্তুত করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, প্যাথলজি পরীক্ষার কিট ও রিএজেন্ট আমদানি করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার সকালে ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে (মিটফোর্ড) ডেঙ্গু বিষয়ক এক সেমিনারে সরকারের এ প্রস্তুতির কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোরবানির ঈদে ঢাকার মানুষ গ্রামে গেলে ডেঙ্গু আরও ছড়িয়ে পড়ার যে শঙ্কা রয়েছে, তা মোকাবিলার পরিকল্পনা আগে থেকেই নেয়া হচ্ছে। সারা দেশে সুন্দরভাবে সব ম্যানেজ করা হচ্ছে দাবি করে জাহিদ মালেক বলেন, সকলে মিলে কাজ করলে ক্রাইসিস মোকাবেলা করা যায়।

তিনি বলেন, এখন মোটামুটি দেশের প্রতিটি জেলাতেই রোগী পাওয়া যাচ্ছে। ঈদের সময় ছড়িয়ে যাবার সম্ভাবনাটা আরেকটু বেশি। এজন্য আমাদের আগে থেকেই প্ল্যান প্রোগ্রাম নিতে হবে।

ইতিমধ্যে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিল করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ছুটি বাতিল, যেহেতু এটা দেশের একটা সমস্যা। কেউ চিকিৎসা পায়নি বা চিকিৎসা না পেয়ে ফিরে গেছে- এমন কেউ বলতে পারবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এবং মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে এখনো সেভাবে রোগী যায় না। সেজন্য বেডগুলো অধিকাংশই খালি থাকে।
তিনি বলেন, আমরা নির্দেশনা দিয়েছি ওই হাসপাতালগুলো রেডি করার জন্য। বার্ন ইন্সটিটিউটে এক হাজার বেড রেডি হচ্ছে। বর্তমানে আমাদের যে হাসপাতালগুলোতে রোগী নিচ্ছে সেখানে যদি জায়গা না হয়, তাহলে আমরা এই তিনটা হাসপাতালে যেখানে কয়েকশ’ রোগী রাখার ব্যবস্থা আছে, সেখানে ডেঙ্গু রোগী নিয়ে যাবো।

চিকিৎসক ও নার্সদের প্রশংসা করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা সত্যিই গর্বিত, আমাদের ডাক্তাররা, আমাদের নার্সরা, আমাদের যারা চিকিৎসা দেয়, সকলেই যে কঠিন পরিশ্রম করছেন, তার জন্য আমার পক্ষ থেকে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আপনাদের সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *