জাবিতে ছাত্রীদের বিক্ষোভ

Slider শিক্ষা

৬ দাবি নিয়ে ক্যাম্পাসের সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রায় শতাধিক ছাত্রী।

সোমবার রাত সাড়ে ৯টার দিকে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের চতুর্থ বর্ষের প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী হলের প্রাধ্যক্ষের পদত্যাগ, খারাপ আচরণের জন্য প্রাধ্যক্ষের জনসম্মুখে ক্ষমা চাওয়া, নিজ কক্ষে অতিরিক্ত বেড না দেওয়া, রান্না ঘর বন্ধ করে আসন ব্যবস্থা না কর, ক্যান্টিনের মালিক পরিবর্তনসহ দাবি করে হলের সামনের সড়ক অবরোধ করে। এ সময় তারা হলের নিরাপত্তা নিয়ে সংশয় প্রকাশ করেন। হল সুপার ও হলের খালাদের নামে আচরণ খারাপের অভিযোগ করেন।

রাত ১১টায় হল প্রাধ্যক্ষ উপস্থিত হয়ে ঘণ্টাব্যাপী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের দাবি মেনে নিয়ে লিখিত আশ্বাস প্রদান করলে এবার দ্বিতীয় দফায় রাস্তা অবরোধ করে নিজ আসন নিশ্চিতের দাবিতে আন্দোলন শুরু করেন দ্বিতীয় বর্ষের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী। এ সময় তারা বিশ্ববিদ্যালয় প্রশাসন, উপাচার্য ও হল প্রাধ্যক্ষকে নিয়ে স্লোগান দিতে থাকেন।

পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ফিরোজ উল হাসান এবং হল প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক বশির আহমেদ ছাত্রীদেরকে বোঝানোর চেষ্টা করলেও তারা ব্যর্থ হয়ে বিক্ষোভস্থল থেকে সরে গিয়ে দূরে অবস্থান করেন।

অধ্যাপক বশির আহমেদ বলেন, ‘তারা এখনি ব্যবস্থা করতে বলছে। এতো রাতে কি কিছু করা সম্ভব। কাল আমরা সময় চেয়েছি কিন্তু তারা বুঝছে না। আন্দোলন চালিয়ে যাক এখন কিছু করা সম্ভব নয়। ’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *