যে কারণে বাড়ানো হলো গ্যাসের দাম

Slider টপ নিউজ

আবারও বাড়ল গ্যাসের দাম। গৃহস্থালিসহ সব পর্যায়েই বাড়ানো হয়েছে গ্যাসের দাম। দাম বাড়ানোর হার ৩২ দশমিক ৮ শতাংশ।

রবিবার বিকালে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এই দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়।

আবাসিক এক চুলার গ্যাসের দাম ৭৫০ থেকে বাড়িয়ে করা হয়েছে ৯২৫ টাকা। দুই চুলায় ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা করা হয়েছে। নতুন এই দাম কার্যকর হবে আজ সোমবার (১ জুলাই) থেকে।

গ্যাসের দাম বাড়ানোর কারণ হিসেবে বিইআরসি’র পক্ষ থেকে বলা হয়, উচ্চ মূল্যের এলএনজি আমদানির কারণেই সমন্বয় করতে হয়েছে গ্যাসের দাম।

দেশের জ্বালানি সংকট কাটাতে দুই দফায় আমদানি করা হয় উচ্চমূল্যের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এলএনজি। আর তা সমন্বয়ে আরেক দফা বাড়ল গ্যাসের দাম।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, মিটারযুক্ত চুলার ক্ষেত্রে প্রতি ঘনমিটারে ৯ টাকা ১০ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা ৬০ পয়সা করা হয়। নতুন দামে সিএনজিতে প্রতি ঘনমিটার ৪৩ টাকা, শিল্প ও চা বাগানে ১০টাকা ৭০ পয়সা, বিদ্যুতে ৪ টাকা ৪৫ পয়সা, ক্যাপটিভ পাওয়ারে ১৩ টাকা ৮৫ পয়সা টাকা,সার কারখানায় ৪ টাকা ৪৫ পয়সা, হোটেল রেস্টুরেন্টে ২৩ টাকা গুণতে হবে। আর ক্ষুদ্র ও কুটির শিল্পে প্রতি মিটারে আগের মতোই ১৭ টাকা ৪ পয়সা থাকবে।

সংবাদ সম্মেলনে এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে বলা হয়, জাতীয় গ্রিডে উচ্চমূল্যের সাড়ে ৮০০ ঘনফুট এলএনজি সরবরাহ হবে, সে হিসেব ধরে নতুন এ দাম নির্ধারণ করা হয়েছে। আর নতুন করে দাম বাড়ানোর কারণে আগামী অর্থবছরে গ্রাহকদের কাছ থেকে কাটা হবে ৮ হাজার ৬২০ কোটি টাকা।

এনার্জি রেগুলেটরি কমিশনের সদস্য মো. মিজানুর রহমান বলেন, এলএনজি দামটা অনেক বেশি এবং আমাদের চাহিদাও বেশি। সেজন্য দামটা বেড়ে যাচ্ছে।

এর আগে সবশেষ ২০১৭ সালে সব শ্রেণির ভোক্তার জন্য বাড়ানো হয় গ্যাসের দাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *