ছন্দে ভারত

Slider খেলা


ডেস্ক: শুরুতেই ওপেনার লোকেশ রাহুলকে হারিয়ে বেশ বেগ পায় ভারত। বিশ^কাপের ৩৮তম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ৩৩৮ রানের লক্ষ্যে খেলতে নেমে প্রথম উইকেট খোয়ানো টিম ইন্ডিয়া এখন ম্যাচে ফিরতে বেশ লড়ে যাচ্ছে। অধিনায়ক বিরাট কোহলি তার সঙ্গী রোহিত শর্মাকে নিয়ে অন্কেটই ছন্দে ব্যাট চালাচ্ছেন।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ২৬ ওভারে ১ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ১৩৭। রোহিত শর্মা ৭৪ও ৬৩ রানে ক্রিজে রয়েছেন বিরাট কোহলি।

এজবাস্টানে বাংলাদেশ সময় সাড়ে ৩টায় শুরু হওয়া ম্যাচে শুরু থেকেই বেশ চাপে পড়ে দুই বারের চ্যাম্পিয়ন ভারত। প্রথম ১৫ ওভারে একাধিক বোলার ব্যবহার করে কোহলি ইংরেজ শিবিরে কোনো আঘাত হানাতে পারেননি। বরং দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো ব্যাট হাতে ভারতীয় বোলারদের সাচ্ছ্বন্দ্যে মোকাবিলা করেন।
তাদের মারকুটে ব্যাটিংয়ে উদ্বোধনী জুটিতে আসে ১৬০ রান। অবশ্য তাদের এই দেড়শ রানের জুটিতে আঘাত হানেন চায়নাম্যান কুলদীপ যাদব। জেসন রয়কে ফেরান ৬৬ রানে। তবে অপর ওপেনার বেয়ারস্টো শতরানের ইনিংস খেলে ফেরেন মোহাম্মদ শামির বলে। করেন ১১১ রান। এরপর অধিনায়ক এইউন মরগানকে ফেরান ফের শামি। মরগান আউট হন মাত্র ১ রানে। তাতেও যেন নড়বড়ে হয়নি ইংলিশদের ব্যাটিং অর্ডার। বরং বেন স্টোকস, জো রুট ও বাটলারের অনবদ্য ব্যাটিংয়ে বড় সংগ্রহ দাঁড় করায় ইংল্যান্ড। স্টোকস করেন ৫৪ বলে ৭৯ রানের এক ঝড়ো ইনিংস। শেষ পর্যন্ত ৫০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে ইংলিশদের স্কোর হয় ৩৩৭ রান।

এদিকে বল হাতে শুরু থেকে সফল না হলেও শেষ দিকে এসে ভারতীয়রা উইকেট তুলে নিতে সক্ষম হন। ইংরেজদের পতন হওয়া সাত ব্যাটসম্যানের মধ্যে ৫জনকেই সাজঘরে ফেরান মোহাম্মদ শামি। এছাড়া জসপ্রিত বুমরাহ ১ ও কুলদীপ যাদব তুলে নেন একটি করে উইকেট।

এজবাস্টনে আজকের ম্যাচটি ইংল্যান্ডের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আজ জিতলেই ইংরেজরা সেমির পথ বেশকিছুটা পরিষ্কার করে নেবে। অন্যদিকে ভারতও চাইবে ইংল্যান্ডের বিপক্ষে জয়ী হয়ে সেমিফাইনাল প্রায় নিশ্চিত করতে।

এবারের বিশ্বকাপে ভারত এখনো অপরাজিত। ছয় ম্যাচ খেলে পাঁচটিতেই জয় তুলে নিয়েছে বিরাট কোহলিরা। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। বিশ্বকাপের পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে থাকা ভারত এবার নামছে পাঁচ নম্বরে থাকা ইংল্যান্ডের বিরুদ্ধে।

অন্যদিকে ইংল্যান্ডের সামনে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য। শুরু থেকে বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার হিসেবে উঠে আসা দলটি পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে হেরে অনেকটাই পিছিয়ে পড়েছে। ভারতের বিরুদ্ধে জিতে আবার ঘুরে দাঁড়াতে চাইবে তারা। ইংল্যান্ডের হার তাদের ছিটকে দেয়ার জন্য যথেষ্ট।

মুখোমুখি ভারত-ইংল্যান্ড
এ পর্যন্ত ওয়ানডেতে ৯৯ বার মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে ভারত জয় পেয়েছে ৫৩টিতে আর ইংল্যান্ড জয়ী ৪১ ম্যাচে। এছাড়া টাই হয়েছে ২টি ও পরিত্যক্ত হয় ৩টি ম্যাচ।

বিশ্বকাপে ভারত-ইংল্যান্ড
এখন পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে ৭টি ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে তিনটি করে জয় পেয়েছে দুই দলই। একটি ম্যাচ টাই হয়েছে।

ভারত একাদশ:
লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋশভ পান্ত, কেদার জাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব, যুজভেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরাহ।

ইংল্যান্ড একাদশ:
জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, এউইন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (অধিনায়ক), ক্রিস ওকস, আদিল রশিদ, লিয়াম প্ল্যাঙ্কেট, জোফরা আচার, মার্ক উড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *