গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাসদের বিক্ষোভ

Slider রাজনীতি


ঢাকা: গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাসদ তাৎক্ষণিকভাবে এক বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে। আজ বিকেল সাড়ে ৫টায় বাসদ ঢাকা মহানগর শাখার উদ্যোগে তাৎক্ষণিকভাবে এই বিক্ষোভ সমাবেশ করে। মিছিলটি দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে এসে এক বিক্ষোভ সমাবেশ করে তারা। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিলটি তোপখানা রোড, পল্টন মোড়, বিজয় নগর, সেগুনবাহিচাসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তোপখানা রোডের দলীয় কার্যালয়ের সমানে এসে শেষ হয়।

একই সাথে গ্যাসের অযৌক্তিক ও অন্যায় মূল্যবৃদ্ধির ঘোষণার প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নগর শাখার উদ্যোগে আগামীকাল ১ জুলাই বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে। কর্মসূচি সফল করার জন্য দলের সকল নেতা-কর্মী ও জনগণকে বিক্ষোভ সমাবেশ ও মিছিলে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানিয়েছেন। বাসদ ঢাকা মহানগর সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ এর সভাপতিত্ব বক্তব্য রাখেন সদস্য সচিব জুলফিকার আলী ও খালেকুজ্জামান লিপন।

সমাবেশে বক্তারা বলেন, সরকারের ভুলনীতি, দুর্নীত ও লুটপাটের দায় জনগণ নেবে না। বিইআরসি একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের দায়িত্ব হলো জ্বালানি বিষয়ে জনগণের উপর সরকার বা অন্য কেউ যাতে অযৌক্তিক, অন্যায় কোন কিছু চাপিয়ে দিতে না পারে, সে বিষয়ে জনগণের স্বার্থ দেখা।
আইনে আছে গ্যাস ও বিদ্যুৎ কোম্পানিসমূহ লাভজনক অবস্থায় থাকলে কোন অবস্থায়ই দাম বাড়ানো যাবে না।
কিন্তু বিইআরসি তার আইনী অবস্থান পরিহার করে জনগণের স্বার্থ না দেখে সরকারের দুর্নীতি, লুটপাট ও ভুলনীতির সমর্থনে কাজ করে চলেছে। ৬টি গ্যাস বিতরণী কোম্পানির মধ্যে ১টি বাদে সবকটি লাভজনক অবস্থায় রয়েছে এবং ১টি সঞ্চালন প্রতিষ্ঠান লাভজনক থাকার পরও নতুন করে সরকারি হুকুমে দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে যা জনগণের প্রতি বিইআরসির বিশ্বাস ঘাতকতা। নেতৃবৃন্দ গ্যাসের মূল্যবৃদ্ধির এই গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের জন্য জোর দাবি জানিয়েছেন। অন্যথায় হরতাল-অবরোধসহ কঠোর কর্মসূচির মাধ্যমে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য করা হবে বলে হুশিয়ারি উচ্চারণ করা হয়।
এদিকে, বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ ও পরিচালনা পরিষদের সদস্য কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, কমরেড খালেকুজ্জামান, কমরেড শাহ আলম, কমরেড সাইফুল হক, কমরেড মুবিনুল হায়দার চৌধুরী, জোনায়েদ সাকি, মোশাররফ হোসেন নান্নু, মোশরেফা মিশু, হামিদুল হক, শুভ্রাংশু চক্রবর্ত্তী, অধ্যাপক আব্দুস সাত্তার, আকবর খান, ফিরোজ আহমেদ আজ ৩০ জুন ২০১৯ সংবাদপত্রে দেয়া এক যুক্ত বিবৃতিতে গ্যাসের অযৌক্তিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকারের দুর্নীতি ও লুটপাটের দায় জনগণের উপর চাপাতে বিইআরসি এই গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে।
নেতৃবৃন্দ অবিলম্বে গ্যাসের মূল্যবৃদ্ধির এই গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের জোর দাবি জানিয়েছেন। একই সাথে সকল বাম প্রগতিশীল দেশপ্রেমিক রাজনৈতিক দল, জোট, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তি গোষ্ঠীকে গ্যাসের মূল্যবৃদ্ধির সরকারের এই অযৌক্তিক সিদ্ধান্তের প্রতিবাদে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য আহ্বান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *