কঙ্গোতে ইবোলায় মৃতের সংখ্যা ১৫শ’ ছাড়িয়েছে

Slider সারাবিশ্ব

আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআরসি) ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাবে প্রায় দশ মাসে দেড় হাজারের বেশি মানুষ মারা গেছেন। সোমবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর মেডিকেল এক্সপ্রেস’র।

মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবরে বলা হয়, গত রবিবার পর্যন্ত ইবোলা আক্রান্ত দুই হাজার ২৩৯ জনের মধ্যে এক হাজার ৫০৬ জন মারা গেছেন।

এই মাসের শুরুতে ডিআরসি সফর করা পার্শ্ববর্তী দেশ উগান্ডার একটি পরিবারের দুজন ইবোলায় আক্রান্ত হয়ে মারা গেছেন বলে জানা গেছে।
দেশটির ইতুরি ও নর্থ কিভু প্রদেশের এই ভাইরাসের প্রকোপ সবচেয়ে বেশি। এই দুই প্রদেশের প্রায় এক লাখ ৪১ হাজার মানুষকে এই ভাইরাস প্রতিরোধক ভ্যাকসিন দেয়া হয়েছে।

এই অঞ্চলে অনেক দিনের সহিংসতা এবং সামরিক কার্যক্রমের পাশাপাশি চিকিৎসা সেবাদানকারী দলগুলোর প্রতি স্থানীয়দের শত্রুভাবাপন্ন দৃষ্টিভঙ্গির ফলে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়েছে।

গত মে মাসে জাতিসংঘকে এই সংকট মোকাবেলার জন্য জরুরি সমন্বয়ক হতে আহ্বান করা হয়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা চলতি মাসে জানিয়েছে, এটি এখনও বৈশ্বিক হুমকিতে পরিণত হয়নি।

এর আগে ২০১৪ থেকে ২০১৬ সালে লাইবেরিয়া, গিনি ও সিয়েরা লিওনে মহামারীর মতো ছড়িয়ে পড়ে ইবোলা। এর ফলে এসব দেশের প্রায় ১১ হাজার ৩০০ মানুষ মারা যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *