২০ উপজেলায় ভোট শুরু

Slider জাতীয় সারাদেশ


ঢাকা: ধারাবাহিক উপজেলা পরিষদ নির্বাচনের পঞ্চম ধাপে আজ মঙ্গলবার ২০ উপজেলায় ভোটগ্রহণ হচ্ছে। এর মধ্যে আদালতের স্থগিতাদেশ ও বিনা প্রতিদ্বন্দ্বিতার কারণে দুটি উপজেলায় চেয়ারম্যান পদে ভোট হচ্ছে না। এবারই প্রথম সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

এর আগে দীর্ঘদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হতো। নির্বাচনে অনিয়ম রোধের কৌশল হিসেবে এবার ভোটের সময় এক ঘণ্টা পেছানো হয়েছে। এ ছাড়া ভোটের আগের রাতের পরিবর্তে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হয় আজ সকালে। এর ফলে রাতে ভোটকেন্দ্র দখল করে ব্যালট বাক্স ভরে ফেলার মতো ঘটনা ঘটবে না বলে আশা করছে নির্বাচন কমিশন।

এদিকে আজকের এই নির্বাচনে চারটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব আলমগীর হোসেন। তিনি বলেন, গাজীপুর সদর, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর, নোয়াখালী সদর ও নারায়ণগঞ্জ বন্দর উপজেলায় যন্ত্রে ভোট নেবে ইসি।

গতকাল সোমবার নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে পঞ্চম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে সংবাদ সম্মেলনে সচিব আরো বলেন, নির্বাচনে সহিংসতা নিয়ে উদ্বেগের কিছু নেই। ইসি তার দায়িত্ব পালন করবে।

ইসি সচিব বলেন, সহিংসতার কারণে একজন প্রার্থীর (বরগুনার তালতলী উপজেলায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজবী-উল-কবির জমাদ্দার) প্রার্থিতা বাতিল করা হয়েছিল। কিন্তু তিনি হাইকোর্ট থেকে প্রার্থিতা ফিরে পেয়েছেন। অন্য একটি উপজেলায় অনিয়মের প্রমাণ মেলায় স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। নিরপেক্ষভাবে দায়িত্ব পালন ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে কমিশন সব প্রস্তুতি নিয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকায় অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে।

যেসব উপজেলায় ভোট হচ্ছে : শেরপুরের নকলা, নাটোরের নলডাঙ্গা, সিরাজগঞ্জের কামারখন্দ, গাইবান্ধার সুন্দরগঞ্জ, পটুয়াখালীর রাঙ্গাবালী, বরগুনার তালতলী, গাজীপুর সদর, নারায়ণগঞ্জ বন্দর, মাদারীপুর সদর, রাজবাড়ীর কালুখালী, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর, নোয়াখালী সদর, রাজশাহীর পবা, নেত্রকোনার পূর্বধলা, সুনামগঞ্জের জামালগঞ্জ, কিশোরগঞ্জের কটিয়াদী, পিরোজপুরের মঠবাড়িয়া, ফেনীর ছাগলনাইয়া ও খুলনার ডুমুরিয়া। এর মধ্যে মামলার কারণে ছাগলনাইয়ায় চেয়ারম্যান পদে ভোট স্থগিত রয়েছে। আর নেয়াখালী সদর উপজেলায় চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ঘটনা ঘটেছে।

গত ১০ মার্চ প্রথমধাপের ভোটগ্রহণের মাধ্যমে এবার উপজেলা পরিষদের পঞ্চম সাধারণ নির্বাচন শুরু হয়। এরপর দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোটগ্রহণ হয়। এর মধ্যে চতুর্থ ধাপে ৩১ মার্চ ছয়টি উপজেলায় এবং ২৪ মার্চ তৃতীয় ধাপেও চারটি উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করে ইসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *