ফের বৃষ্টি

Slider খেলা


বিশ্বকাপ ডেস্ক: বিশ্বকাপে ২২ তম ম্যাচে ভারতের ছুড়ে দেয়া ৩৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ফের বৃষ্টির বাধায় খেলা বন্ধ। জবাবে পাকিস্তান শুরুতে ইমাম উল হককে হারিয়ে বিপাকেই পড়েছিল। সেই বিপদ কাটিয়ে উঠতে না উঠতেই ফের সেট ব্যাটসম্যান বাবর আজমকে হারালো তারা। তার কিছু সময় পরই ফখর জামান আউট হলে আরো চাপে পড়েন পাক ব্যাটসম্যানরা। সেই চাপ দ্বিগুন হয় মোহাম্মদ হাফিজকে ৯ ও প্রথম বলে শোয়েব মালিক হার্দিক পান্ডিয়ার বলে ফিরলে। ফলে চাপ ও বিপদ দুটোই সঙ্গী করে ভারতের বিপক্ষে খেলছে তারা

এ রিপোর্ট লেখা পর্যন্ত পাকিস্তানের স্কোর ২৮ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩২ রান। সরফরাজ ২ ও ইমাদ ওয়াসিম ১ রানে ক্রিজে রয়েছেন। ২ টি করে উইকেট পেয়েছেন কুলদীপ যাদব ও হার্দিক পান্ডিয়া।
১টি পকেটে পুরেন বিজয় শঙ্কর।

এদিকে, বিশ্বকাপের মঞ্চে এ পর্যন্ত ভারতের বিপক্ষে কোনো ম্যাচ জেতেনি পাকিস্তান। ১৯৯২ বিশ্বকাপ থেকে যতবারই মুখোমুখি হয়েছে ততবারই ভারতের কাছে ধরাশয়ী হয় পাকরা। এবার সেই হারের রেকর্ড ভাঙার পালা। সেই রেকর্ড ভাঙতে সরফরাজ বাহিনীর চাই ৩৩৭ রান। রোববার ম্যানচেস্টারে শুরু হওয়া ম্যাচে টজ জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়ে কোহলিদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় পাকিস্তান।

ব্যাট করতে নেমে পাকিস্তানি বোলারদের বিরুদ্ধে শান্ত মেজাজে দেখালেও সেটা বেশিক্ষণ স্থায়ী হয়নি রোহিত-রাহুলদের। ভারতীয় ব্যাটিং অর্ডার যে কতটা শক্তিশালী সেটা আবারো প্রমাণ করলেন দুজন। এক জুটিতেই আসে ১৩৬ রান। তবে অর্ধশত রান করে রাহুল ফেরত গেলেও দমে যাননি রোহিত শর্মা। কাপ্তান বিরাট কোহলিকে সঙ্গে পেয়ে আরো বেপরোয়া হয়ে ওঠেন। দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দেন রোহিত। এ নিয়ে ক্যারিয়ারে তার সেঞ্চুরির সংখ্যা গিয়ে দাঁড়ায় ২৪-এ। ১১৩ বলে ১৪০ রান করা রোহিতকে ফেরান হাসান আলী। তার এই ঝড়ো ইনিংসে ছিলো ১৪টি চার ও ৩টি ছয়ের মার। রোহিতের পর ব্যাটিং অর্ডারের হাল ধরেন কাপ্তান বিরাট কোহলি। ওয়ানডে ক্যারিয়ারে ব্যক্তিগত ১১হাজার রানের রেকর্ড গড়ার পাশাপাশি তিনি দলের জন্যও খেলেন এক ঝলমলে ইনিংস। কোহলির ব্যাট থেকে আসে ৭৭ রান।

বৃষ্টির কারণে সাময়িক বৃষ্টি বাধা হয়ে দাঁড়ালেও ভারতীয় ব্যাটসম্যানরা পুরো ৫০ ওভার খেলার সুযোগ পান। তবে শুরুটা দারুণ হওয়ার পরও সে অনুযায়ী বড় সংগ্রহ স্কোর বোর্ডে জমা করতে পারেননি। ধোনি, পান্ডিয়া, পরবর্তীতে এসে কোহলিকে সঙ্গ দিলেও শেষ মুহূর্তে ঝড়ো ব্যাট করার সুযোগ পাননি। পাকিস্তানি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ভারতের সংগ্রহ ৩৩৬ রানেই থেমে যায়। অন্যদিকে পাকিস্তানের বোলারদের মধ্যে বল হাতে আজও উজ্জ্বল ছিলেন মোহাম্মদ আমির। ভারতের বিপক্ষে তিনটি উইকেট তোলেন তিনি।

আজ বিশ্বকাপের ২২তম ম্যাচটি হচ্ছে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে। ভারতীয়রা ইনজুরির আক্রান্ত ওপেনার শিখর ধাওয়ানকে পাচ্ছেননা এই ম্যাচে। তার পরিবর্তে খেলছেন বিজয় শঙ্কর। আর পাকিস্তান দলে পরিবর্তন দুটি। লেগ স্পিনার শাদাব খানের সঙ্গে দলে ফেরানো হয়েছে অলরাউন্ডার ইমাদ ওয়াসিমকে। বাদ দেয়া হয়েছে শাহিন শাহ আফ্রিদি এবং আসিফ আলিকে।

বিশ্বকাপে ভারত
বিশ্বকাপে দারুন ফর্মে রয়েছে ভারত। বিশ্বকাপে খেলা দুই ম্যাচের দু’টিতেই জিতেছে ভারত, তাদের একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারায় ভারত। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পায় ৩৬ রানে। আর তাদের তৃতীয় ম্যাচে বৃষ্টির বাধায় করে পয়েন্ট ভাগাভাগি।

বিশ্বকাপে পাকিস্তান
পাকিস্তান নিজেদের প্রথম ম্যাচে উইন্ডিজদের কাছে ৭ উইকেটে হারে। পরের ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে জয় পায় ১৪ রানে। তৃতীয় ম্যাচে বৃষ্টির হানায় শ্রীলঙ্কার সঙ্গে করে নেয় পয়েন্ট ভাগাভাগি। আর চতুর্থ অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তান হারের স্বাধ পায় ৪১ রানে।

মুখোমুখি
দু’দল বিশ্বকাপে মুখোমুখি হয় ৬ বার। প্রত্যেক ম্যাচেই জয় পায় ভারত। আর পরস্পর ১৩১ বারের দেখায় ৫৪ ম্যাচ জয় পায় ভারত। আর পাকিস্তান ৭৩ ম্যাচে। পরিত্যক্ত হয় ৪টি ম্যাচ।

ভারতীয় একাদশ
রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, ইয়ুজবেন্দ্র চাহাল এবং জসপ্রিত বুমরাহ।

পাকিস্তান একাদশ
ইমাম-উল হক, ফাখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ (অধিনায়ক এবং উইকেটরক্ষক), শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, শাদাব খান, ওয়াহাব রিয়াজ, হাসান আলি এবং মোহাম্মদ আমির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *