চাঁদ হলো মঙ্গলগ্রহের ‘পার্ট’- ট্রাম্প

Slider বাধ ভাঙ্গা মত

ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন চাঁদ হলো মঙ্গলগ্রহের ‘পার্ট’। পাশাপাশি তিনি ২০২৪ সালের মধ্যে এই চাঁদে ফের নভোচারী পাঠানোর যে সিদ্ধান্ত নিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা, তাদের সেই সিদ্ধান্তের সমালোচনা করেছেন। বরং, তিনি এর চেয়ে বড় কোনো উদ্যোগ যেমন মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর মতো বিষয়ে মনোযোগ দেয়ার পরামর্শ দিয়েছেন নাসাকে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউরোপ সফর থেকে ফেরার পথে তিনি এয়ার ফোর্স ওয়ান বিমানে বসে টুইটে এসব কথা বলছেন। উল্লেখ্য, সম্প্রতি নাসা ২০২৪ সালের মধ্যে চাঁদে নতুন করে মানুষ পাঠানোর ঘোষণা দিয়েছে। এতে সায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

চাঁদের চলার পথে একটি মহাকাশ বিষয়ক আউটপোস্ট স্থাপনের পরিকল্পনা রয়েছে নাসার। উদ্দেশ্য তার ওপর নির্ভর করে মঙ্গলগ্রহে যাত্রার জন্য তাকে একটি বেস ঘাঁটি হিসেবে ব্যবহার করা।
কিন্তু ট্রাম্পের মন্তব্য শুনে নাসা প্রশাসক জিম ব্রাইডেনস্টিন বলেছেন, ট্রাম্প নাসার মহাকাশ পরিকল্পনাকেই অনুমোদন দিয়েছেন। তিনি টুইট করে বলেছেন, মঙ্গলগ্রহে মানব পাঠানোর জন্য চাঁদকে ব্যবহারের বিষয়ে কথা বলেছেন প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *