ঈদের ছুটিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৩

Slider জাতীয় সারাদেশ


ডেস্ক: পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে সারা দেশে সড়ক দুর্ঘটনায় অন্তত ৫৩ জনের প্রাণহানি ঘটেছে। গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত চার দিনে এসব দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ধামরাইয়ে ৭, ফরিদপুরে ৬, কক্সবাজারে ৫, সিরাজগঞ্জে ৫, লালমনিরহাটে ৪, গোপালগঞ্জে ২, নেত্রকোনায় ২, রূপগঞ্জে ৩, ঢাকায় ৩, ঝিনাইদহে ২, টাঙ্গাইলে ২, মোংলায় ১, মাগুরায় ৩, চৌদ্দগ্রামে ১, রহনপুরে ১, কুয়াকাটায় ১, নবীনগরে ১, আশুলিয়ায় ১, পিরোজপুরে ২ ও গাজীপুরে ১ জন রয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছে আরো কয়েক শতাধিক লোক। গত বৃহস্পতিবার রাজধানীর হানিফ উড়ালসড়কে এক ঘণ্টার ব্যবধানে সড়ক দুর্ঘটনায় দু’জন মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। নিহত দু’জন হলেন মো. ইমন (২০) ও রিয়াজ আহম্মেদ (১৮)। এছাড়া মালিবাগ মোড়ে আরো এক মোটরসাইকেল আরোহীর নিহত হন।

বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-

ধামরাই (ঢাকা) প্রতিনিধি জানান, ঢাকার ধামরাইয়ে গত চারদিনে ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৭ জন।
আহত হয়েছে কমপক্ষে ৩০ জন। গত সোমবার ধামরাইয়ের কালামপুরে বাসের ধাক্কায় পিকআপ ভ্যান থেকে পড়ে চার যাত্রী নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুইজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- রাজবাড়ি সদরের কাচন্দ্র গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে নজরুল ইসলাম ও মাগুরা সদরের মাধবপুর গ্রামের সারোয়ার হোসেনের ছেলে মেহেদী হাসান। এদিকে ঈদের দিন গত বুধবার ও পরের দিন বৃহস্পতিবার পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত ও আহত হন ২৭ জন। ধামরাইয়ের বাথুলি বাসস্ট্যান্ডে বাস ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে প্রাইভেটকারের চালক বান্দু মোল্লা (৪০) ধামরাইয়ের কালামপুর বাসস্ট্যান্ডে মোটরসাইকেল চাপায় আরশেদ আলী (৮০) ও ধামরাই থানা রোড় এলাকায় মোতালেব হোসেন (৫৫) মারা যায়।
ফরিদপুর প্রতিনিধি জানান, ফরিদপুর সদর উপজেলায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে গাছে ধাক্কা দিলে ৬ জন নিহত এবং অন্তত ১৫ জন আহত হন। ফরিদপুরের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার মো. নুরুল আলম দুলাল জানান, গত বুধবার সকাল পৌনে ৭টার দিকে ধুলদী রেলগেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। হতাহতদের নাম-পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি। আহতদের মধ্যে ১৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, ঈদের দিন ও ২য় দিন সিরাজগঞ্জের রায়গঞ্জ ও উল্লাপাড়ায় পৃথক ৩টি দুর্ঘটনায় এক ব্যাংক কর্মকর্তা, ২ চালক ও ২ হেলপারের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৪ জনের পরিচয় পাওয়া গেলেও একজনের পরিচয় মেলেনি। নিহতরা হলেন, ফরিদপুরের বোয়ালমারী উপজেলার কলেন সরদিয়া গ্রামের আব্দুল মালেকের ছেলে ও অগ্রণী ব্যাংক লিমিটেড ঢাকার ট্রেনিং ইন্সটিটিউটের এজিএম ইমারত হোসেন (৪২), ফরিদপুর সদরের জালাল মোল্লার ছেলে প্রাইভেটকার চালক রুবেল (৪৫), নেত্রকোনা সদরের বাসিন্দা ট্রাক চালক ও হেলপার চন্দন এবং ফারুক।

লালমনিরহাট প্রতিনিধি জানান, ঈদের সকালে লালমনিরহাটে পিকআপ নিয়ন্ত্রণ হারিয়ে চারজন নিহত হয়েছেন। এছাড়া এ দুর্ঘটনায় আরো ২০ জন আহত হয়েছেন। সদর উপজেলার বড়বাড়ি বাজারে কুড়িগ্রাম-রংপুর মহাসড়কে বুধবার সকাল সাড়ে ৬টার দিকে এই দুর্ঘটনা ঘটে বলে পুলিশ জানিয়েছে। নিহতরা হলেন কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার নিলুরখামার গ্রামের মোজাম্মেল হোসেনের ছেলে হাফিজুর রহমান (২৫), রংপুরের তাজহাট শেখপাড়ার আব্দুর রশিদের ছেলে আশরাফুল আলম (২৮), কুড়িগ্রাম সদর উপজেলার সিতাইঝাড় গ্রামের আবদুল আজিজ (৬০) ও ফারুক হোসেন (২৬)।
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি জানান, টেকনাফ বাহারছড়ায় মেরিন ড্রাইভ সড়কে যাত্রীবাহী একটি পিকআপ উল্টে গিয়ে ৩ রোহিঙ্গা নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো ১১ রোহিঙ্গা যাত্রী।

জানা যায়, শুক্রবার চট্টমট্রো ১১-৭০৩৭ একটি যাত্রীবাহী পিকআপ ২২ জন রোহিঙ্গা যাত্রী নিয়ে টেকনাফ থেকে বালুখালী রোহিঙ্গা শিবিরের উদ্দেশ্যে যাচ্ছিল। তার মধ্যে বেলা ১১টায় টেকনাফ বাহারছড়া কচ্চপিয়া নামক স্থানে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে মেরিন ড্রাইভ সড়কের পাশে রাস্তার খাদে উল্টে যায়। এতে ঘটনাস্থলে তিন রোহিঙ্গা যাত্রী প্রাণ হারায় ও গুরুতর আহত হয় আরো ১১ যাত্রী। আহতদের বাহারছড়া তদন্ত কেন্দ্রের পুলিশ সদস্য ও টেকনাফ ফায়ার সার্ভিসের সদস্যরা উদ্ধার করে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করে।
এদিকে শুক্রবার কক্সবাজারের চকরিয়ায় বাস-মাইক্রোবাস সংঘর্ষে ২ জন নিহত হয়েছেন। নিহতরা হলেন- মাইক্রোবাস যাত্রী রওশন আরা ও সনাক পাল।

স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে যাত্রীবাহী বাস ও লেগুনার মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে লেগুনার চালক ও ২ মহিলা যাত্রী নিহত হয়। আহত হয়েছে কমপক্ষে ১৩ জন যাত্রী। গত মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের তারাব পৌরসভার তেতলাবো এলাকায় ঘটে এ মর্মান্তিক দুর্ঘটনা। নিহতদের মধ্যে ভৈরবের শুম্বপুর এলাকার আমিন মিয়ার স্ত্রী রিনা বেগম (৩২), একই জেলার বাজিতপুরের পিরোজপুর এলাকার মিজান মিয়ার স্ত্রী আছমা বেগম (৩৪) ও লেগুনার চালক অজ্ঞাত নামা নিহত হন।
মোংলা প্রতিনিধি জানান, ঈদের আগের দিন রাত সাড়ে ৯টায় বন্ধুর কাছ থেকে মোটরসাইকেল নিয়ে পশুর নদীর বেড়িবাঁধে ঘুরতে গিয়ে আকাশ নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়। এ সময় আহত হয় পিন্ট নামে আরো ১ জন।

মাগুরা প্রতিনিধি জানান, মাগুরা সদর উপজেলার পাকা কাঞ্চনপুর গ্রামে মোটরসাইকেল ও নসিমনের মুখোমুখি সংঘর্ষে সোহাগ মোল্যা (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন। গতকাল সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। এছাড়াও গতকাল মাগুরায় সড়ক দুর্ঘটনায় কৃষ্ণ বিশ্বাস (৩৫) ও শ্যাম্যা (৫) পিতা-পুত্র নিহত হয়েছেন। নিহত কৃষ্ণ বিশ্বাস পেশায় একজন বেসরকারি ওষুধ কোম্পানি একমি’র বিক্রয় প্রতিনিধি। এ ঘটনায় কৃষ্ণ বিশ্বাসের স্ত্রী নিলীমা বিশ্বাস (৩২) আহত হয়েছেন। নিহত কৃষ্ণ বিশ্বাসের বাড়ি সদরের লক্ষ্মীকান্দর গ্রামে। মাগুরা সদর থানার এসআই গিয়াস উদ্দিন জানান, কৃষ্ণ বিশ্বাস তার স্ত্রী-পুত্রকে নিয়ে মোটরসাইকেল যোগে সদরের আলমখালী থেকে মাগুরায় আসছিলেন। এ সময় মাগুরা-ঝিনাইদহ সড়কের ইছাখাদা নামক স্থানে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি মাইক্রোবাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হলে ঘটনাস্থলেই পিতা কৃষ্ণ বিশ্বাস ও পুত্র শ্যামা নিহত হন।

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি জানান, কুমিল্লার চৌদ্দগ্রামে গত তিন দিনে পৃথক সড়ক দুর্ঘটনায় মো. তামিম (৭) নামের এক শিশু নিহত ও উপজেলা বিএনপির আহ্বায়ক মো. কামরুল হুদাসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। নিহত তামিম উপজেলার বাতিসা ইউনিয়নের আটগ্রামের প্রবাসী মাসুমের ছেলে।
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি জানান, রহনপুর পৌর এলাকার বাগদুয়ার পাড়ায় মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে সুলতানা (২৮) নামে এক গৃহবধূর মর্মান্তিক মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার সকালে এ দুর্ঘটনা ঘটে ।

গোপালগঞ্জ প্রতিনিধি জানান, ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জের গোপিনাথপুরে মোটরসাইকেল-মাইক্রোবাস মুখোমুখী সংঘর্ষে ২ যুবক নিহত ও অন্তত ৩ আহত হয়েছে। নিহত নয়ন ও অলিদের বাড়ি জেলার কাশিয়ানী উপজেলার চাপ্তা ও ঘোনাপাড়া গ্রামে। ঘটনাটি ঘটে ঈদের আগের দিন রাতে।

কুয়াকাটা প্রতিনিধি জানান, কুয়াকাটা সমুদ্র সৈকতে ইউনুচ (১৮) মোটরসাইকেল চালক নিহত হয়েছে। গতকাল ভোর ৫টার দিকে এ ঘটনা ঘটে।
নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে ঈদের দিনে বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়ে সড়ক দুর্ঘটনায় ইমন মিয়া (১৪) নামে এক মাদরাসার ছাত্র নিহত হয়েছে। নিহত ইমন ইব্রাহিমপুর শাহ্‌ সুফি সাইয়্যেদ আজমত উল্লাহ্‌ (রাঃ) ফাজিল মাদরাসার ৮ম শ্রেণির ছাত্র।

নেত্রকোনা প্রতিনিধি জানান, ঈদুল ফিতরের আগের দিন মঙ্গলবার সদর উপজেলার চল্লিশা রেল গেটের কাছে বাসের ধাক্কায় চল্লিশা ইউনিয়ন আওয়ামী লীগের সম্পাদক মজিবুর রহমান ফসর আলী (৫৫) ও একই ইউনিয়নের বামনমোহা গ্রামের শাহজাহান মিয়ার ছেলে আওয়ামী লীগ কর্মী শফিকুল ইসলাম (২৫) নিহত হয়েছেন। আহত হয়েছে মোটরসাইকেল চালক মহসিন মিয়া(২২)। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহের মহেশপুরে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা খেয়ে দুই আরোহী নিহত হয়েছেন; আহত হয়েছেন আরো একজন। নিহতরা হলেন- চুয়াডাঙ্গার বারান্দী গ্রামের আসাদুল ইসলামের ছেলে রানা ( ২৪ ) ও ঝিনাইদহের জগন্নাথপুর গ্রামের আব্দুল আলিমের ছেলে বিপুল হোসেন।

কালিহাতি (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে পিকআপ ভ্যান ও বাসের মুখোমুখি সংঘর্ষে দু’জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও অন্তত পাঁচজন। বুধবার দুপুরে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার সল্লা এলাকায় এই দুর্ঘটনা ঘটে। নিহতদের একজন হলেন সজীব (১৪)। তাদের বাড়ি টঙ্গাইলের বাসাইল উপজেলার জীবনেশ্বর গ্রামে।
স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, বুধবার সকালে ঢাকার আশুলিয়ায় ট্রাকের সঙ্গে অটোরিকশার সংঘর্ষে পুলিশের এক কনস্টেবল নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো চার পুলিশ। আশুলিয়া থানার এসআই মলয় সাহা জানান, নিহত নাদিম হোসেনসহ (২০) আহতরা সবাই আশুলিয়া শিল্প পুলিশের সদস্য।

পিরোজপুর প্রতিনিধি জানান, পিরোজপুর-বাগেরহাট সড়কের বলেশ্বির ব্রিজ সংলগ্ন মহেষপুরা এলাকায় দুই মোটরসাইকেল সংঘর্ষে দুই জন নিহত হয়েছেন; আহত হয়েছেন ওই মোটরসাইকেলের আরেক আরোহী। বুধবার রাত ৮টায় এ দুর্ঘটনা ঘটে বলে জানান মোড়েলগঞ্জ উপজেলার মহেষপুরা পুলিশ ফাঁড়ি ইনচার্জ এসআই রাজেট। নিহতরা হলেন সদর উপজেলার কুমারখালীর আফজাল সরদারের ছেলে সোহান সরদার (২৫) এবং একই এলাকার মহাদেব সাহার ছেলে স্বপন সাহা (২৪)।

গাজীপুর থেকে জানানো হয়, গাজীপুরের মাওনা-গফরগাঁও আঞ্চলিক মহাসড়কের দুলর্ভপুরে চারটি মোটরসাইকেলের সংঘর্ষে এক যুবক নিহত হয়েছেন; আহত হয়েছেন মোটরসাইকেলের সাত আরোহী। বুধবার বেলা ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। নিহত সজীব হোসেন (২৪) শ্রীপুর উপজেলার গাজিয়ারন গ্রামের গিয়াস উদ্দিনের ছেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *