সিলেটে ভেজাল-অনিয়মে ৪২ লাখ টাকা জরিমানা

Slider সিলেট

সিলেটে রমজান মাসে খাদ্যে ভেজাল, যান চলাচলে অনিয়ম, দালালচক্রের বিরুদ্ধে অভিযানে প্রায় ৪২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া নানা অনিয়মের কারণে বিভিন্ন ধারায় মামলা দায়ের হয়েছে ৩৪৯টি।

তবে এ হিসাব শুধুমাত্র জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের। র‌্যাব ও পুলিশ পৃথকভাবে এসব অভিযান চালিয়েছে।

সোমবার দুপুরে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাছির উল্লাহ খান।

নাছির উল্লাহ খান বলেন, রমজান উপলক্ষে সিলেট মেট্রোপলিটন এলাকাকে পাঁচটি অঞ্চলে বিভক্ত করে ৫টি বাজার মনিটরিং টিমের কার্যক্রম চালানো হয়। অভিযানে খাদ্যে ভেজাল মেশানো, হোটেল ও রেস্তোরাঁয় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও পরিবেশন, পঁচা-বাসি খাবার বিক্রি, ওজনে কারচুপি, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি, অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা প্রদর্শন না করা প্রভৃতি অনিয়মের কারণে জরিমানা করা হয়।

তিনি জানান, মেট্রোপলিটন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর আওতায় ১৩৭টি মামলায় ১৪ লাখ ৫২ হাজার ২০০ টাকা, নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর আওতায় ২টি মামলায় ২ লাখ টাকা, পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন ২০১১ এর আওতায় একটি মামলায় ১০ হাজার টাকা, পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর আওতায় একটি মামলায় ৫০ হাজার টাকা, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর আওতায় ৪১টি মামলায় ৩১ হাজার ১০০ টাকা, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর আওতায় ২টি মামলায় ৩ লাখ ৫০ হাজার টাকা, বাংলাদেশ ট্রাভেল এজন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর আওতায় ১৪টি মামলায় ২ লাখ ৪৫ হাজার টাকা, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ এর আওতায় ১১টি মামলায় ২ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরো জানান, সিলেটের সকল উপজেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর আওতায় ১২৫টি মামলায় ৩ লাখ ৭২ হাজার ৫০০ টাকা, বাংলাদেশ হোটেল ও রেস্তোরাঁ আইন ২০১৪ এর আওতায় একটি মামলায় ৫ হাজার টাকা, ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এর আওতায় একটি মামলায় ৫শ’ টাকা, দন্ডবিধি ১৮৬০ এর আওতায় ২টি মামলায় এক হাজার টাকা, পেট্রোলিয়াম আইন ১৯৩৪ এর আওতায় একটি মামলায় ২ হাজার টাকা, বাংলাদেশ ট্রাভেল এজন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর আওতায় ৩টি মামলায় ৬০ হাজার টাকা, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর আওতায় ২টি মামলায় ৫ হাজার টাকা, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর আওতায় একটি মামলায় এক হাজার টাকা, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর আওতায় ৩টি মামলায় ১৫শ’ টাকা জরিমানা করা হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাছির উল্লাহ খানের দেওয়া তথ্যানুসারে, রমজানে সিলেট মেট্রোপলিটন ও জেলায় ৪১ লাখ ৬০ হাজার ৯শ’ টাকা জরিমানা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে রেভিনিউ ডেপুটি কালেক্টর উম্মে সালিক রুমাইয়া, সহকারী কমিশনার আশরাফুল হক, ইরতিজা হাসান, শাহিনা আক্তার, সুনন্দা রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *