সিলেটের বোখারীর শেষ বিদায়ে লাখো মুসল্লির ঢল, বিভিন্ন মহলের শোক

Slider সিলেট

সিলেট প্রতিনিধি :: বাংলাদেশের প্রবীণ আলেমদ্বীন, সিলেটের বোখারী খ্যাত শায়খুল হাদিছ, উস্তাযুল উলামা ওয়াল মুহাদ্দিসীন, সিলেটের সুর্য সন্তান, আধ্যাধিক রাহবার, ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার পঞ্চান্ন বছরের শায়খুল হাদিস, শায়খে কৌড়িয়া (রাহ.) খলিফা আল্লামা শিহাব উদ্দিন চতুলী’র জানাজা সম্পন্ন হয়েছে। তাঁর জানাজায় অংশ নিতে মুসল্লির ঢল নেমেছিল সিলেটের কানাইঘাটে।

শনিবার বিকেল ৩টায় কানাইঘাট চতুল ঈদগাহ মাঠে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানাজার নামাজের ইমামতি করেন, জামেয়া আহলিয়া মুহসিনিয়া দারুল হাদীস সুরাইঘাট মাদরাসার মুহতামিম মাওলানা শফিকুল হক। পরে চতুল ঈদগাহ মাদরাসা’র পাশে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দিন চতুলী’র জানাজায় অংশ নিতে সকাল থেকে সিলেটের বিভিন্ন জায়গা থেকে তাঁর হাজারো ছাত্র-ভক্ত ও সাধারণ মুসল্লিরা কানাইঘাটে আসতে থাকেন।
নামাজের পূর্বে মরহুমের জীবনী নিয়ে দেশবরেণ্য আলেম-উলামারা বক্তব্য রাখেন।

এর আগে শুক্রবার দিবাগত রাত ২-১৫ মিনিটের সময় কানাইঘাট উপজেলার বড়চতুল ইউনিয়নের পর্বতপুর নয়াফৌদ গ্রামে তাঁর নিজ বাড়িতে শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি ৬ ছেলে ৭ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আল্লামা শিহাব উদ্দিন চতুলী উপমহাদেশের সর্বোচ্চ দ্বীনি বিদ্যাপীঠ মঈনুল ইসলাম হাটহাজারী চট্টগ্রাম থেকে ইলমে হাদিসের উচ্চতর সনদ হাসিল করেন। কর্মজীবনের প্রথম থেকেই জামেয়া রেঙ্গার শায়খুল হাদিস এর দায়িত্ব গ্রহন করেন এবং জীবনের শেষ নিশ্বাস পর্যন্ত সেই দায়িত্ব অত্যান্ত সুনামের সাথে পালন করেন।

শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দীন চতুলী রাহ. সিলেট জেলার অন্তর্গত কানাইঘাট উপজেলার ৫ নং চতুল ইউনিয়নের পর্বতপুর নয়াফৌদ গ্রামের এক সম্ভ্রান্ত দ্বীনদার পরিবারে মরহুম আলহাজ্ব ক্বারী মাও. নিসার আলী রহ. ঔরশে ও মহিয়সী নারী মরহুমা মোছা. আয়েশা বেগম রাহ. উদরে ১৩৫৫ বাংলার মাঘ মাসে মোতাবেক ১৯৪৮ ইং সালের সোমবার ১২ রবিউল আউয়ালে সোবহে সাদিকের সময় জন্মগ্রহণ করেন।

বৃহত্তর সিলেটের বরেণ্য এই হাদিস বিশারদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন তরুন আলেমেদ্বীন কবি সাংবাদিক হাফেজ মাওলানা হাফিজুল ইসলাম লস্কর। আজ শনিবার (০১জুন) এক শোক বার্তায় হাফিজুল ইসলাম লস্কর মরহুমের শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, আল্লামা শিহাব উদ্দীন চতুলী রাহ. একজন উঁচু মাপের আলেম ও প্রখ্যাত শায়খুল হাদিছ ছিলেন ৷ ইলমে হাদিছের তার দক্ষতা সর্ব মহলে প্রসিদ্ধ ৷ সিলেটবাসীর রত্নতুল্য আল্লামা শিহাব উদ্দিন চতুলী’ সিলেটের বোখারী নামে খ্যাত ছিলেন। তার ইন্তেকালে বাংলার ইলমাকাশের একটি উজ্জ্বল নক্ষত্র ঝরে পড়েছে ৷ সিলেটবাসী হারিয়েছে একজন নিবেদিতপ্রাণ আলেমে দ্বীনকে।
তাঁর ইন্তেকালে ইলমী অঙ্গনে অপুরণীয় শূন্যতার সৃষ্টি হয়েছে। আমি মহান প্রভুর দরবারে দুআ করি, আল্লাহ তাআলা তাঁর সকল দ্বীনি খেদমতকে কবুল করুন এবং ত্রুটি-বিচ্যুতি ক্ষমা করে জান্নাতের সর্বোচ্চ স্থান দান করুন. আমিন।

এছাড়াও শোক প্রকাশ করেছেন, আওয়ামীগ নেতা সামছুল ইসলাম লস্কর, সাপ্তাহিক ইউনানী কন্ঠের সম্পাদক ও প্রকাশক আক্তার হোসেন, মুফতী মুহিবুর রহমান আননুরী, ছাত্র জমিয়ত বাংলাদেশ সাধারন সম্পাদক এম বেলাল আহমদ চৌধুরী, মাওলানা আনিসুর রহমান, হলিবিডি’র নির্বাহী সম্পাদক রেজওয়ান আহমদ, ব্যবসায়ী ইকবাল আহমদ, হাফিজ মাওলানা আব্দুল হাই, মাওলানা আব্দুর জব্বার, সাংবাদিক জাহেদুল ইসলাম, মাওলানা ইকবাল আহমদ প্রমুখসহ বিভিন্ন ব্যক্তি ও মহল শোক প্রকাশ করেছেন।

.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *