বঙ্গবন্ধুর ভাষণ বিকৃতি, ৫ বছর পর ক্ষমা চাইলেন এ কে খন্দকার

Slider সারাদেশ


ডেস্ক: নিজের লেখা ‘১৯৭১: ভেতরে বাইরে’ বইয়ের একটি পৃষ্ঠায় মুক্তিযুদ্ধের উপ সর্বাধিনায়ক এয়ার ভাইস মার্শাল (অব.) একে খন্দকার উল্লেখ করেন বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের শেষে ‘জয় পাকিস্তান’ বলেছিলেন। এতে ইতিহাস বিকৃতির অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। এ অভিযোগ ওঠার পাঁচবছর পর বিতর্কিত সেই অংশটি বাদ দিয়েছেন তিনি। একইসঙ্গে এ অসত্য তথ্যের দায় নিয়ে ভুলের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতির কাছে ক্ষমা চেয়েছেন আওয়ামী লীগের সাবেক এই মন্ত্রী। আজ রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনে বইয়ের বিতর্কিত অংশটি প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

এ কে খন্দকারের ‘১৯৭১: ভেতর বাইরে’ বইটি ২০১৪ সালের আগস্টে প্রথমা প্রকাশনী থেকে বের হয়। ওই বইয়ের ৩২ পৃষ্ঠায় এ কে খন্দকার উল্লেখ করেন, ৭ই মার্চ ভাষণের শেষে শেখ মুজিবুর রহমান ‘জয় পাকিস্তান’ বলেছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ওই তথ্যের জন্য এ কে খন্দকারের বইটি সমালোচনার মুখে পড়ে। ওই সময় বইটি নিষিদ্ধ করারও দাবি ওঠে।
বইটিতে উদ্দেশ্যমূলকভাবে ইতিহাস বিকৃতি করা হয়েছে বলেও অভিযোগ ওঠে।

এ কে খন্দকার অনুতাপ প্রকাশ করে বলেন, এই অংশটুকুর জন্য দেশপ্রেমিক অনেকেই কষ্ট পেয়েছেন বলে আমি বিশ্বাস করি। এই তথ্যটুকু যেভাবেই আমার বইয়ে আসুক না কেন এ অসত্য তথ্যের দায়ভার আমার। বঙ্গবন্ধু তার ৭ই মার্চের ভাষণে কখনোই ‘জয় পাকিস্তান’ শব্দটি বলেননি। তাই আমি আমার বইয়ের ৩২ নম্বর পৃষ্ঠার উল্লেখিত বিশেষ অংশযুক্ত পুরো অনুচ্ছেদটুকু প্রত্যাহার করে নিচ্ছি। একইসঙ্গে আমি জাতির কাছে ও বঙ্গবন্ধুর বিদেহি আত্মার কাছে ক্ষমা চাইছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *