আইসিসি বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের জয়

Slider খেলা


ডেস্ক: আইসিসি বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী ম্যাচটি সুখকর হলো না প্রোটিয়াদের জন্য। ১০৪ রানে বড় ব্যবধানে হারতে হয়েছে তাদের। এর সুবাদে জয় দিয়েই শুরু হলো ইংল্যান্ডদের বিশ্বকাপ মিশন। ৩১২ রান তাড়া করতে নেমে শুরু থেকেই চাপের মুখে পড়েছে সাউথ আফ্রিকা। একে একে উইকেট পতনের ফলে প্রোটিয়ারা থামে ২০৭ রানে। দলের পক্ষে সর্বোচ্চ রান করেছেন ডি কক (৬৮)। অন্যদিকে ইংল্যান্ডের বোলারদের মধ্যে আর্চার তিনটি উইকেট তুলে নেন।
এর আগে প্রথম ইনিংসে চার অর্ধশতকে ৩১১ রান সংগ্রহ করে স্বাগতিক ইংল্যান্ড।

অর্ধশতকের দেখা পেয়েছেন জেসন রয়, জো রুট, এউইন মরগান ও বেন স্টোকস। স্টোকস সর্বাধিক ৮৯ রান করেন। অধিনায়ক মরগান করেছেন ৫৭ , জেসন রয় ৫৪, ৫১ করেছেন জো রুট। দক্ষিণ আফ্রিকার বোলাররা তুলে নেন ৮টি উইকেট। লুঙ্গি এনগিডি পকেটে পুরেন ৩টি উইকেট। এছাড়াও ইমরান তাহির ও কাগিসো রাবাদা ২টি করে ও আন্দিলে ফেহলুকাওয়ো পান ১টি উইকেট।

এবারের বিশ্বকাপে হট ফেবারিট স্বাগতিক ইংল্যান্ড। ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও ‘নম্বার ওয়ান’ ইংলিশরা। আর দক্ষিণ আফ্রিকার রয়েছে র‌্যঙ্কিংয়ের তিনে। ইংলিশরা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকলেও দু দলের মুখোমুখিতে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ৫৯ বার একে অপরের মুখোমুখি হয়েছে ইংল্যান্ডে ও দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে ইংলিশরা জয় পেয়েছে ২৬টি ম্যাচে আর প্রোটিয়াদেরে জয় ২৯টি। বাকি ৪ ম্যাচের ১টি টাই আর ৩টি ম্যাচ পরিত্যক্ত। শেষ পাঁচ দেখায়ও এগিয়ে প্রোটিয়ারা। ইংল্যান্ডের দুই জয়ের বিপরীতে দক্ষিণ আফ্রিকার জয় তিনটি। বিশ্বকাপের মোট ৬ বারের দেখায় সমানে সমান দুদল। বিশ্বকাপের আসরে দুদলের মুখোমুখিতে ৩ জয় ইংল্যান্ডের ও ৩ জয় প্রোটিয়াদের।

ইংল্যান্ডের একাদশ
জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, এউইন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মঈন আলী, ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট জোফরা আর্চার ও আদিল রশিদ

দক্ষিণ আফ্রিকার একাদশ
হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ফাফ ডু প্লেসি (অধিনায়ক), এইডেন মার্করাম, রেসি ভ্যান ডার ডুসেন, জেপি ডুমিনি, ডোয়াইন প্রিটোরিয়াস, আন্দিলে ফেহলুকাওয়ো, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি ও ইমরান তাহির

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *