রাজধানীর উত্তরায় চক্রাকার বাস সার্ভিস চালু

Slider ঢাকা ফুলজান বিবির বাংলা

০ দুটি রুটে চলবে ১০টি এসি বাস
০ সর্বোচ্চ ভাড়া ৩০ টাকা এবং
০ সবনিন্ম ২০ টাকা

মোঃ আবু বক্কর সিদ্দিক সুমন, উত্তরা প্রতিনিধিঃ
এবার রাজধানীর অভিজাত আবাসিক এলাকা উত্তরায় চালু হল চক্রাকার বাস সার্ভিস। দুটি রুটে প্রাথমিকভাবে চলবে ১০টি এসি বাস। গুলশান-বনানী-বারিধারা, ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর, এয়ারপোর্ট-বাড্ডা-জিপিও চক্রাকার বাস সার্ভিসের পর উত্তরা বাস সার্ভিস চালু হয়েছে। এ বাসের সর্বোচ্চ ভাড়া ৩০ টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা।

আজ সোমবার উত্তরার রবীন্দ্র সরণিতে আনুষ্ঠানিকভাবে এ বাস সার্ভিসের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। আমাদের প্রতিবেশী ও আরও অনেক দেশ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাংলাদেশ থেকে পিছিয়ে রয়েছে। আর এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে।
তিনি আরও বলেন, গণপরিবহনের বিশৃঙ্খলা এবং যানজট আমাদের শহরের প্রধান সমস্যা। আমরা এই শহরের জীবনমান উন্নয়নে কাজ করছি। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নাগরিক সচেতনতা বৃদ্ধির পরামর্শ দেন তিনি।

এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, নাগরিকরা সচেতন না হলে আমরা হাজার চেষ্টা করলেও সমস্যার সমাধান হবে না। একটু সচেতনতা আমার মা, আমাদের প্রিয়জনদের জীবন নিরাপদ করতে পারে। সচেতনতা পরিবর্তনের শক্তি। যে পরিবর্তন আমরা অর্জন করতে চাই; তার শক্তি হলো সচেতনতা। হেডফোন কানে লাগিয়ে সড়ক পারাপার হলে অথবা মোবাইল ফোনে কথা বলা অবস্থায় গাড়ি চালালে মৃত্যুর মিছিল বন্ধ হবে না।

সভাপতির বক্তৃতায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, বিআরটিসির চক্রাকার বাস সার্ভিস উত্তরাবাসীর জন্য আনন্দের সংবাদ। এটি আমাদের সবার জন্য। সুস্থ সচল ঢাকার জন্য সুস্থ গণপরিবহনের বিকল্প নেই। এ বাসগুলো সড়কে নির্বিঘে চলতে হলে পথচারীদের ফুটপাথে চলতে হবে।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ২০১৫ সালের শেষের দিকে আনিসুল হক গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে বিশেষ উদ্যোগ নিয়েছিলেন। এ বিষয়ে বিশেষজ্ঞরা আন্তর্জাতিক প্রেক্ষাপট বিশ্লেষণ করে ১৬টি সুপারিশ করেন। সেসব সুপারিশ গ্রহণ করে পরিবহন মালিকরা সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়। বিশ্বের উন্নত দেশের পরিবহন ব্যবস্থাপনার আদলে রাজধানী ঢাকায়ও ‘বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানিভিত্তিক পরিবহন ব্যবস্থাপনা’ কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়।

উত্তরা চক্রাকার বাস সার্ভিসের উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল হাই। অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ডিএনসিসির ১ নম্বর ওয়ার্ড (উত্তরা) কাউন্সিলর মোঃ আফছার উদ্দিন খান, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রকিবুর রহমান, বিআরটিসি’র চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) যুগ্ম-কমিশনার মফিজ উদ্দিন আহমেদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *