মক্কায় ক্ষেপণাস্ত্র হামলা, ইরান সমর্থিত হুতিকে অভিযুক্ত সৌদির

Slider সারাবিশ্ব


ডেস্ক: সৌদি আরবের মক্কায় দুটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। দেশটি এ ঘটনার জন্য ইরান সমর্থিত হুতি বাহিনীকে দায়ী করেছে। সৌদি আকাশ প্রতিরক্ষা সিস্টেম এ ক্ষেপণাস্ত্র দুটিকে ধ্বংস করে দিতে সক্ষম হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে হুতিরাই এ হামলা চালিয়েছে এমন দাবির পক্ষে এখনো কোনো তথ্য প্রমাণ হাজির করতে পারেনি সৌদি। উল্টো ইরান সমর্থিত হুতি দাবি করেছে, ইয়েমেনের মানুষদের ওপর সৌদি জোটের বর্বর আগ্রাসনকে বৈধতা দিতেই এমন মিথ্যা কৌশলের আশ্রয় নিচ্ছে সৌদি আরব।

এমন সময় হামলার এ ঘটনা ঘটল যখন উপসাগরীয় অঞ্চলে সৌদি আরব ও ইরানের মধ্যে চলছে তুমুল উত্তেজনা। সৌদি আরবের দুটি তেলবাহী জাহাজ ও একটি তেল স্থাপনায় হামলার জন্য দেশটি ইরান ও ইরান সমর্থিত হুতি যোদ্ধাদের দায়ী করেছে। এরই মধ্যে মক্কায় হামলার ঘটনা ঘটলো। ২০১৫ সালে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে বিমান হামলা শুরু করলে হুতি যোদ্ধারা প্রায়ই সৌদির সীমান্তবর্তী এলাকায় হামলা চালানো শুরু করে। তবে সংগঠনটি সবসময়ই দাবি করে আসছে, মক্কা কিংবা মদিনাতে তারা কখনো হামলা চালাবে না।
সৌদি জোটের এক মুখপাত্র জানান, সৌদি আরবের প্রতিরক্ষা বাহিনী ক্ষেপণাস্ত্রগুলো প্রথমেই শনাক্ত করে ও হামলার পূর্বেই ধ্বংস করে দিতে সক্ষম হয়। ওয়াশিংটনের সৌদি দূতাবাস থেকে টুইট করে জানানো হয়, দুটি ক্ষেপণাস্ত্রকে মক্কার আকাশে ধ্বংস করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *