দুর্ভোগের আরেক নাম জয়দেবপুর রেল স্টেশন!

Slider গ্রাম বাংলা

আকরাম হোসেন: দুর্ভোগের আরেক নাম গাজীপুরের জয়দেবপুর রেল স্টেশন। গাজীপুর বাসীর অনেক আশা আকাঙ্খার রেল স্টেশন টি আজ জরাজীর্ণ পরিবেশে নিমজ্জিত। প্রতিদিন জয়দেবপুর স্টেশন থেকে লক্ষ -লক্ষ মানুষ দেশের বিভিন্ন প্রান্তে আসা যাওয়া করে থাকে। কিন্তু বেশীরভাগ ভাগ যাত্রীদের- ই দেখা যায় স্টেশনে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকে ট্রেনের জন্য অপেক্ষা করতে।

জয়দেবপুর স্টেশনে যাত্রীদের বসিবার ব্যবস্তা খুবই অপ্রতুল। স্টেশনে দিনের বেশির ভাগ সময়েই ৪০০/৫০০ যাত্রী ট্রেনের জন্য অপেক্ষ্যমান থাকতে দেখা যায়। কিন্তু যাত্রী ছাউনি আর যাত্রীদের বসিবার আসন স্বল্পতার কারনে বেশীরভাগ যাত্রীদের চরম ভোগান্তিতে থাকতে দেখা যায়।

স্টেশনে প্রতীয়মান হয় যে কিছু সিলিং ফ্যান ঝুলানো থাকলেও বেশীরভাগ সময়ই ফ্যান গুলি বন্ধ থাকে।
স্টেশনে ছিন্ন বস্ত্র বাসস্থান হীন অনেক মানুষ দেখা যায়।তাদের জীবন জীবিকার তাগিদে স্টেশনই তাদের একমাত্র ভরসা হিসেবে বিবেচিত হয়ে থাকে। যেনতেন পরিবেশে বেড়ে ওঠা এ সকল মানুষদের কে প্রভাবিত করে এক শ্রেণির স্বার্থান্বেষী মানুষ বিভিন্ন ধরনের অসামাজিক কার্যকলাপ করিয়ে থাকেন। উল্লেখ করা যেতে পারে, চুরি, ছিনতাই, মাদক সেবনসহ মাদক পাচার,নাড়ী ঘটিত কার্যকলাপ ও পরিলক্ষিত হয়ে থাকে স্টেশনকে কেন্দ্র করে।

জয়দেবপুর রেল স্টেশন টি এতটাই অপরিষ্কার অপরিচ্ছন্ন ও পচা পানির কারনে দুর্গন্ধ যুক্ত বাতাস প্রবাহিত হয় যে কারণে যাত্রীদের নাকে রুমাল ব্যবহার করতেও দেখা যায়। স্টেশনের প্লাটফর্ম এর উপর এবং রেললাইন এর মধ্যে মল মুত্র থাকায় চরম ভোগান্তিতে জয়দেবপুর রেল স্টেশনে আসা যাওয়া কারী যাত্রীরা।
বর্তমান সরকারের সাফল্য যেখানে প্রশংসিত সারাদেশে,এবং সারাবিশ্বে সেখানে জয়দেবপুরের মত একটি জনগুরুত্বপূর্ণ স্টেশন কেন আজ আধুনিকতার ছোয়া থেকে বঞ্চিত থাকবে। গাজীপুর বাসীর দাবি জয়দেবপুর রেল স্টেশনে আসা যাওয়া কারী যাত্রীদের উন্নত যাত্রী সেবার আওতায় আনা হোক। সরকার এ ব্যাপারে সঠিক পদক্ষেপ গ্রহণ করুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *