গণপূর্তে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে : শ ম রেজাউল করিম

Slider বরিশাল

প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্তঃ গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী এডভোকেট শ ম রেজাউল করিম এমপি বলেছেন, ‘উন্নয়নের গুণগত মান বৃদ্ধি করতে হবে আমাদের।শুধু উন্নয়নের কথা বলতে চাই না। বলতে চাই টেকসই উন্নয়নের কথা। কোন সৃষ্টি যেন বিপন্নতার দিকে চলে না যায় এ বিষয়টি মাথায় রেখে উন্নয়ন এগিয়ে নিতে চাই। প্রত্যেক প্রকৌশলী বা নির্মাণ কাজে সম্পৃক্তদের আন্তরিকতা, স্বচ্ছতা, সততা আর নিষ্ঠার দ্বারা কাজ না হলে সে কাজের ক্ষতি হবে সুদূরপ্রসারী।গণপূর্তের দায়-দায়িত্বের জায়গা আমাদের কঠিন ও কঠোরভাবে মনে-প্রাণে বোধ করতে হবে।’

রাজধানীর সেগুনবাগিচায় রবিবার গণপূর্ত অধিদপ্তরের সম্মেলন কক্ষে গণপূর্ত অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

এ সময় মন্ত্রী গণপূর্ত অধিদপ্তরের কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, ‘দেশের বড় ধরনের উন্নয়নে চালিকা শক্তি বা ক্যাপ্টেন আপনারা। সে কারণে আপনাদের দায়বদ্ধতা অনেক বেশি। গণপূর্ত অধিদপ্তরের কাজের সঙ্গে রাষ্ট্র ব্যবস্থার সকলে সম্পৃক্ত। তাই আপনাদের কাজের পরিসর আরো বাড়াতে হবে, বাড়াতে হবে গুণগত মান। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে মাত্র তেরো মাসে বিশতলা ভবন পুরোপুরিভাবে সম্পন্ন করার কৃতিত্ব যারা নিতে পারেন তাদের কেনো ছোটখাটো বিষয়ে বদনামের বোঝা নিতে হবে?আপনারা প্রমাণ করেছেন, আপনাদের যোগ্যতা, দক্ষতা কোনো অংশে কম নয় বরং অনেকের চেয়ে অনেক বেশি। সেই দক্ষতা, যোগ্যতার বিস্তার কেনো হবে না?

অনাকাঙিক্ষত হস্তক্ষেপে আমি বিশ্বাস করিনা উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমি দায়িত্ব গ্রহণের পর থেকে কোথাও কাউকে বলিনি নিয়মের ব্যত্যয় ঘটিয়ে কাজ করেন। আমার মনে হয়েছে, আমরা যে যার জায়গা থেকে দায়িত্ব পালন করবো। তবে সেই জায়গাতে আমি হস্তক্ষেপ করি এবং করবো, যদি দৃশ্যমান হয় যে কাজটি হওয়া উচিত ছিলো, সেটি হয়নি। মেরামতের নামে কাজ না করে কোটি কোটি টাকা বিনষ্ট করলে আমি চোখ বন্ধ করে থাকবো না। মেরামতের নামে অর্থ অপচয়ের অভিযোগ আছে। এই অভিযোগ আমি শুনতে চাই না। তবে আপনাদের কেউ হুমকি দিয়ে, প্রভাব বিস্তার করে কাজের পথে বাধা সৃষ্টি করলে আমি যেকোন পরিস্থিতিতে আপনাদের পাশে আছি। আপনারা কোনো হুমকিতে অথবা অনাকাঙ্খিত হস্তক্ষেপে ভীত সন্ত্রস্ত হবেন না, কাজের গতি স্তিমিত করবেন না।’

গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাহাদাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন ও ড. মো. আফজাল হোসেন, গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আব্দুল মজিদ, ড. মো. মঈনুল ইসলাম, উৎপল কুমার দে, খায়রুল ইসলামসহ গণপূর্ত অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *