১২ লাখ ৪০ হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে

Slider সারাদেশ


ঢাকা: অতিপ্রবল শক্তিশালি ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় উপকূলীয় ঝুঁকিপূর্ণ ১৯ জেলায় শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ১২ লাখ ৪০ হাজার ৭৯৫ জনকে আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ কামাল এ তথ্য জানিয়েছেন।

শুক্রবার সন্ধ্যায় সচিবালয়ে ঘূর্ণিঝড় ‘ফণী’র সর্বশেষ অবস্থা ও মোকাবিলার প্রস্তুতি নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, প্রধানমন্ত্রী মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধান তথ্য কর্মকর্তা মো. জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।

ত্রাণ সচিব বলেন, দুপুর পর্যন্তআমরা যে লোকগুলোকে আশ্রয় কেন্দ্রে নিয়ে এসেছিলাম, তাদের সংখ্যা ছিল চার লাখ চার হাজার। এ মুহূর্তে সর্বশেষ সংখ্যা হলো ১২ লাখ ৪০ হাজার ৭৯৫ জন। উদ্ধার কার্যক্রম অব্যাহত আছে। আমাদের আশ্রয় কেন্দ্রের সংখ্যা চার হাজার ৭১টি। তিনি বলেন, ঝড়ের গতি ও সিগন্যাল কমে আসছে, লোকও কম আসবে। সিগন্যাল ৭-এর পর আর বাড়েনি।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, এর সঙ্গে (আশ্রয় কেন্দ্র) প্রাইমারি ও হাইস্কুল এবং কলেজ বিল্ডিংগুলো অন্তর্ভুক্ত হবে।
প্রত্যেক জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে যে, উপকূলীয় এলাকায় স্কুল-কলেজের ভালো বিল্ডিং থাকলে সেগুলো আশ্রয় কেন্দ্রে রূপান্তর করতে। ইতোমধ্যে এমন ভবনগুলো আশ্রয় কেন্দ্র হিসেবে রূপান্তর করা হয়েছে। ওইসব এলাকার মানুষ সেখানে আশ্রয় নিয়েছে। এনামুর রহমান বলেন, ‘ঝড়ের যে গতি তাতে আমাদের খুব বেশি ক্ষতি হবে না বলে মনে করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *