ঝুঁকিপূর্ণ কাঠের ব্রিজ দু’টি গ্রামের চলাচলের একমাত্র ভরসা!

Slider গ্রাম বাংলা

রাতুল মন্ডল শ্রীপুর: গাজীপুরের শ্রীপুর উপজেলার প্রহলাদপুর ইউনিয়নের খাইলাদি ও নানাইয়া দুই গ্রামের সীমা রেখা বাগার বিল। বিলের ওপর দিয়ে দু’গ্রামের সহজে যোগাযোগ করার একটি মাত্র সড়ক। সড়কের মাঝ খানে বিলের থাকায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে দুই বছর পূর্বে কাঠেঁর একটি ব্রিজ নির্মাণ করা হয়েছিল। তবে কাঠের ব্রিজটির প্রশস্ত কম হওয়ায় সড়কে কোন প্রকার যানবাহন চলাচল করতে পারে না। এতে কৃষি উপকরণসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বাড়িতে আনা নেয়া করতে অনেক দূর্ভোগ পোহাতে হয় স্থানীয় গ্রামবাসীদের । ব্রিজটি এখন প্রায় ব্যবহারের অনপুযোগী হয়ে পড়েছে। এতে করে দু’গ্রামের সাধারণ মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করছে।

নানাইয়া গ্রামের কৃষক মো.ফজলু মিয়া বলেন, হাট বাজারে যেতে হলে বাগার বিল পাড়ি দিতে হয়। কৃষি জমির জন্য বস্তা ভর্তি সার ক্রয় করে ছোট্ট কাঠের ব্রিজ দিয়ে নিয়ে আসা যায় না। চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে আমাদের। দু’টি গ্রামের যোগাযোগ করার এই রাস্তাটি প্রশস্ত করার জন্য বহুদিন ধরে জনপ্রতিনিধিদের কাছে আবেদন করেছি। কেউ কোন সারা শব্দ দেয়নি। গ্রামের জীবন যাত্রার মান বারাতে হলে বাগার বিলের ওপর একটি ব্রিজ ও সড়কটি পাকা করে দেয়ার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

খাইলাদি গ্রামের বৃদ্ধা মহিলা আছিয়া বেগম বলেন, বহুকাল ধরে বাগার বিলের ওপর দিয়ে আমাদের চলাচল। মাটির রাস্তাটি বৃষ্টি হলে কাদা হয়ে যায়। তখন আর চলাচল করা যায় না।

প্রহলাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.নূরুল হক আকন্দ বলেন, দু’গ্রামের যোগাযোগ ব্যবস্থার জন্য বাগার বিলের ওপর একটি কালভাট ও সড়কটি প্রশস্ত করার জন্য উপজেলা প্রশাসনের কাছে লিখিত ভাবে জানিয়েছি। আশা করছি খুব তারাতারি এ সড়কটি প্রশস্ত হবে এর সাথে একটি বড় কালভাট নির্মান হবে।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রেহেনা আকতার বলেন, জনদূর্ভোগ কমাতে আমরা খুব শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *