তুরাগ নদীতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান

Slider টপ নিউজ

আশুলিয়ায় তুরাগী নদীর তীর ঘেঁষে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করেছে বিআইডব্লিটিএ। মঙ্গলবার সকাল থেকে দিনব্যাপী তুরাগ নদীর ধউর বেড়িবাঁধ এলাকায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে গত কয়েক বছর ধরে তুরাগ নদীর পাড় ঘিরে অবৈধভাবে গড়ে উঠা বিভিন্ন স্থাপনা উচ্ছেদ করা হয়।

সময়ের সাথে এ অবস্থার পরিণতি হয় আরও ভয়াবহ।

অবৈধ দখলদারদের দৌরাত্মে তুরাগ নদী হয়ে পড়েছে সংকীর্ণ। তবে সম্প্রতি সরকারের উদ্যোগে তুরাগ নদী যেন প্রাণ ফিরে পেয়েছে। রাজধানীর চারপাশের নদী দখলমুক্ত করতে সরকার গৃহীত চলমান অভিযানে তুরাগ নদীর তীরে বেশ কয়েকটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ।
মঙ্গলবার সকাল থেকেই আশুলিয়ার তুরাগ সেতুর পূর্ব পাশ থেকে অভিযান শুরু করে সংস্থাটি। এসময় নদী দখল করে গড়ে উঠা কয়েকটি কারখানা ভেঙে দেয় বিআইডব্লিউটিএ। অভিযান শুরুর আগে নিজেদের বৈধ জায়গা দাবি করে উচ্ছেদ কার্যক্রমে আপত্তি তোলেন গার্মেন্টস কর্তৃপক্ষ। তবে তাদের দাবি নাকচ করে অভিযান চালায় বিআইডব্লিউটিএ।

বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক ও ঢাকা নদী বন্দরের নিয়ন্ত্রণ কর্মকর্তা এ কে এম আরিফ উদ্দিন জানান, কোনো আইন-কানুন নিয়ম-নীতির তোয়াক্কা না করেই তুরাগ নদীর তীরে গড়ে ওঠেছে শত শত বসতবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান। স্থাপনাগুলো নদীর জায়গা হলেও অবৈধভাবে বেদখলে রয়েছে বছরের পর বছর। এসব জায়গা উদ্ধারে মঙ্গলবার আশুলিয়ার তুরাগ এলাকায় উদ্ধার অভিযানে নামে বিআইডব্লিউটিএ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *