‘ইতিমধ্যে ৩৫ কোটি বই দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়েছে’

শিক্ষা

image_160491.nahidপ্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিতরণের জন্য ইতিমধ্যে ৩৫ কোটি বই দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
শিক্ষামন্ত্রী বলেন, দেশে বর্তমানে প্রাথমিক ও মাধ্যমিকে ৪ কোটি ৪৪ লাখ শিক্ষার্থী রয়েছে। আমরা ১ জানুয়ারি সারা দেশে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে বই বিতরণ করব। ইতিমধ্যে ৩৫ কোটি বই বিভিন্ন অঞ্চলে পাঠিয়ে দেওয়া হয়েছে। বই বিতরণে আমাদের এ সফলতা বিশ্বের অনেকেই বিশ্বাস করতে চায় না, কিন্তু আমরা তা পেরেছি।
রাজধানীর মিরপুরে শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শনিবার দুপুরে ইআইটিএল অ্যাপস প্রতিযোগিতা-২০১৫ তে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের নতুন প্রজন্ম বিশ্বমানের মেধাবী। আমরা আর্থিকভাবে দরিদ্র হতে পারি, কিন্তু মেধার দিক দিয়ে নয়। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মেধাবীদের অন্বেষণ করে চলতি বছর প্রায় ৭ হাজার শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়েছে বলেও শিক্ষামন্ত্রী জানিয়েছেন।

শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানো হবে জানিয়ে তিনি বলেন, ‘প্রচলিত শিক্ষা দিয়ে দেশ উন্নত হবে না। সে জন্য শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে হবে। আমরা শিক্ষার্থীদের নাগালের মধ্যে কম্পিউটার ও মোবাইলসেবা পৌঁছে দিতে পেরেছি। ২০ হাজার ৫০০ বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাস শুরু করেছি। সব ক্লাসরুমেই পর্যায়ক্রমে আধুনিক প্রযুক্তির সংযোজন ঘটানো হবে। আমরা ১০ লাখ শিক্ষককে এ ধরনের প্রযুক্তি ব্যবহারের ওপর প্রশিক্ষণ দিয়েছি। দ্রুত সব শিক্ষককেই এ প্রশিক্ষণ দেওয়া হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *