খুলনায় পাটকল শ্রমিকদের ধর্মঘট, সড়ক-রেলপথ অবরোধ

Slider খুলনা

মজুরি কমিশন, গ্রাইচুইটি, পিএফ’র টাকা প্রদানসহ ৯ দফা দাবিতে খুলনা-যশোরের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে টানা ৭২ ঘণ্টার ধর্মঘট শুরু করেছে পাটকল শ্রমিকরা। মঙ্গলবার সকাল থেকে এই ধর্মঘট শুরু হয়। যা চলবে শুক্রবার সকাল পর্যন্ত। এতে পাটকলগুলোতে উৎপাদন বন্ধ রয়েছে।

একই সাথে শ্রমিকরা মহানগরীর খালিশপুর নতুন রাস্তার মোড়ে সড়ক ও রেলপথ অবরোধ করেছে। সকাল ৮টা থেকে ১২টা পর্যন্ত টানা ৪ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করে শ্রমিকরা। তারা সড়ক ও রেললাইনে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ করে।

এতে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
শ্রমিকরা জানান, বিগত চারবছর ধরে বিজেএমসি মজুরি কমিশনসহ শ্রমিকদের দাবি পূরণের কথা বললেও তা’ বাস্তবায়িত হয়নি। এছাড়া বকেয়া মজুরি, পিএফ’র টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণের বিষয়ে কোন পদক্ষেপ নেওয়া হয়নি। এ কারণে দাবি আদায়ে অবরোধ-ধর্মঘটের কর্মসূচি দেওয়া হয়েছে।

পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, খুলনা অঞ্চলের পাটকলগুলোতে শ্রমিকদের ৬ সপ্তাহের মজুরি ও কর্মচারীদের দুই মাসের বেতন বকেয়া রয়েছে। আর্থিক সঙ্কটে কাঁচা পাট কিনতে না পারায় পাটকলগুলোতে উৎপাদনে ধস নেমেছে। এর মধ্যে বিজেএমসি ২৮ মার্চের মধ্যে রাষ্ট্রায়ত্ত পাটকলে মজুরি কমিশন বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়। কিন্তু দাবি না মানায় বাধ্য হয়ে শ্রমিকরা তিন দিনের ধর্মঘটসহ অবরোধ কর্মসূচি পালন করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *