কাপাসিয়ায় ভোট কেন্দ্র ফাঁকা, ভোটার উপস্থিতি কম

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী


মাসুদ পারভেজ কাপাসিয়া (গাজীপুর) থেকে :পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় দফায় গাজীপুরের কাপাসিয়ায় অধিকাংশ ভোট কেন্দ্র ছিল ফাঁকা, ভোটার উপস্থিতি ছিল কম এবং বিভিন্ন প্রার্থীরা জাল ভোট দেয়ার অভিযোগ করেছেন। নির্বাচনে কোথাও উৎসবের আমেজ ছিল না। কোন কেন্দ্রেই ভোটারদের কোন লাইন দেখা যায়নি। অন্যান্য নির্বাচনে মহিলা ভোটার উপস্থিতি বেশী হলেও এ নির্বাচনে তেমনটি চোখে পড়েনি।

উপজেলার ১১ টি ইউনিয়নে ১১৯টি ভোট কেন্দ্রের অধিকাংশ কেন্দ্র পরিদর্শন করে দেখা গেছে বেশীর ভাগ ভোট কেন্দ্রই ফাঁকা। নির্বাচনে দ্বায়িত্ব প্রাপ্ত নিরাপত্তা প্রহরী, কর্মকর্তারা অলস সময় পার করছেন। দুপুরের ব্যাপসা গরমে কেন্দ্রের ভিতরে অনেক কর্মকর্তাকেই ঘুম কিংবা ঝিমাতে দেখা গেছে। আওয়ামীল অধ্যষিত ভোট কেন্দ্র গুলোতেও কাংঙ্খিত ভোটার উপস্থিত হয়নি। বেশীর ভাগ কেন্দ্রে অবস্থান করে দেখা গেছে বেশ কিছুক্ষণ পর পর একজন ভোটার কেন্দ্রের দিকে আসছে। সকাল ১১ টার দিকে তরগাঁওয়ের বাঘিয়ার চিনাডুলি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় ভোট কেন্দ্র ফাঁকা। বাইরে কিছু নিরাপত্তা প্রহরী বেঞ্চে বসে ঝিমুচ্ছে এবং মাঠে বেশ কয়েকটি কুকুর ঘুমাচ্ছে।

দুপুরে কড়িহাতা ইউনিয়নের প্যাঁচুরদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা গেছে ভোট কেন্দ্রের বাইরে ফাঁকা। নবম-দশম শ্রেণিতে পড়–য়া দুই শিক্ষর্থী তাদের হাতের আঙ্গুলের টিপ দেয়ার কালি মুছতে মুছতে বের হয়ে আসছে। তাদের জিজ্ঞেস করতেই তারা জাল ভোট প্রদানের কথা স্বিকার করে। এব্যাপারে দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসার শহীদ তাজউদ্দীন আহমেদ ডিগ্রি কলেজের প্রভাষক আব্দুস সাদেকের দৃষ্টি আকর্ষণ করা হলে, তিনি উত্তেজিত হয়ে সাংবাদিকদের সাথে র্দূব্যবহার করেন। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রির্টাণিং অফিসার মোঃ ইসমত আরা’কে জানালে তিনি জাল ভোট প্রদানকারী কিশোরদের আটক করার কথা বললেও প্রিজাইডিং অফিসার তাদের কৌশলে ছেড়ে দেন। এ সময় কর্তব্যরত পুলিশ রহস্যজনক কারনে নিরব ভূমিকা পালন করেন।
বিকেল ২টার দিকে বারিষাব ইউনিয়নের লোহাদী উচ্চ বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা গেছে ভোট কেন্দ্র ফাঁকা। এসময় আওয়ামীলীগ দলীয় নৌকা প্রতিকের চেয়ারম্যান পদপ্রার্থী অ্যাড. আমানত হোসেন খান কেন্দ্র পরিদর্শণে গিয়ে উপস্থিত সাংবাদিকদের মূখোমুখি হন। বিজয়ের আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, দুপুর পর্যন্ত ভোটার উপস্থিতি কম হলেও বিকালে ভোটার বাড়তে পারে। কাপাসিয়ার মানুষ বরাবরের মতোই নৌকাকে বিজয়ী করে এলাকার উন্নয়নের ধারা অব্যাহত রাখবে। পোনে ৩টার দিকে সিংহশ্রী ইউনিয়ন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় একই অবস্থা। এ কেন্দ্রে মোট ভোটার ২০৬৫ জনের মধ্যে ভোট পড়েছে ৪১১টি। নয়ানগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৯ শত ভোটের মাঝে ভোট পড়েছে ৩শত ৫০ ভোট। ভোট শেষ হওয়ার ৫ মিনিট আগে রায়েদ মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় এ কেন্দ্রে ৩ হাজার ৪ শত ভোটের মাঝে ভোট পড়েছে ৭ শত । এসময় উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মোটরসাইকেল মার্কা প্রতিকের চেয়ারম্যান পদপ্রার্থী রুহুল আমীন উপস্থিত সাংবাদিকদের বলেন, বাংলাদেশে নির্বাচনী পরিবেশ নাই। এখন ভোট চাইতে জনগনের কাছে যেতে হয় না। সরকারের সুনাম সরকারে ঘাপটি মেরে থাকা লোকজন নষ্ট করছেন। জনগণ আজ আর ফেক্টর নয়, তারা মূল্যহীণ হয়ে পড়ছে। তিনি বিভিন্ন কেন্দ্রে সরকার দলীয় প্রভাব খাটিয়ে জাল ভোট দেয়ার অভিযোগ করেন। বর্তমানে দেশে নির্বাচনী ব্যবস্থা ধ্বংশ হয়ে গেছে। এ অবস্থায় আর কোন ভদ্রলোক নির্বাচন করতে আসবেন না। এ নির্বাচনে সামাজিম সম্প্রীতি নষ্ট হয়ে গেছে। তিনি স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতিক বাতিল করার দাবী জানান।

নির্বাচনে ভোট গণনা চলছে। শেষ খবর পাওয়া পর্যন্ত নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ মনোনীত পদপ্রার্থী অ্যাডভোকেট আলহাজ¦ আমানত হোসেন খান এগিয়ে রয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি স্বতন্ত্র প্রার্থী কেন্দ্রীয় আওয়ামীলীগ উপ-কমিটির নেতা ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আনিসুর রহমান আরিফের নাম শুনা যাচ্ছে। ভাইস চেয়ারম্যান পদে আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আসাদ ও কাপাসিয়া কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি হাফিজুল হক চৌধুরী আইয়ূবের মাঝে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে কাপাসিয়া উপজেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী রওশন আরা সরকার এবং সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা খানমের মাঝে মূল প্রতিদ্বন্ধিতা হচ্ছে ।

উল্লেখ্য, উপজেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ২ লাখ ৬৭ হাজার ৩৯৪জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *