ফেসবুক, গুগল থেকে বিজ্ঞাপন প্রত্যাহার করছে নিউজিল্যান্ডের বড় বড় কোম্পানি

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী


ঢাকা: ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলা ও সেই হামলার দৃশ্য সরাসরি সম্প্রচারের প্রতিবাদে ফেসবুক ও গুগল থেকে বিজ্ঞাপন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ডের বড় বড় কিছু ব্রান্ড। এমন সিদ্ধান্ত নিয়েছে এএসবি, লোটো এনজেড, বার্গার কিং, স্পার্ক সহ আরো বেশ কিছু কোম্পানি। নিজেদের মতো করে এ ক্ষেত্রে সিদ্ধান্ত নিয়েছে যেসব কোম্পানি তার মধ্যে রয়েছে কিউইব্যাংক। শুক্রবার হামলার পর ওইদিন বিকেল থেকেই এ দুটি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে ডিজিটাল বিজ্ঞাপন স্থগিত করেছে তারা। হামলা সরাসরি সম্প্রচার করার কারণে যে মানসিক ক্ষতি হয়েছে তার বিরুদ্ধে একত্রিতভাবে অবস্থান নিয়েছে তারা। সপ্তাহান্তে বিভিন্ন কোম্পানির মার্কেটিং ম্যানেজাররা এ জন্য কথা বলেছেন। তারা আলোচনা করেছেন কিভাবে তাদের শিল্পে পরিবর্তন আনা যায়। বিজ্ঞাপনের বিষয়ে কি সিদ্ধান্ত নেয়া যায় তা নিয়ে কথা বলেছেন।
এ খবর দিয়েছে অনলাইন নিউজিল্যান্ড হেরাল্ড।
এতে বলা হয়েছে, ফেসবুক ও গুগল থেকে এসব কোম্পানি তাদের ডিজিটাল বিজ্ঞাপনগুলো কতদিন প্রত্যাহার করে নেবে, নাকি একেবারেই বাতিল করে দেবে সে বিষয়টি এখনই স্পষ্ট নয়।

ফেসবুক ও গুগল থেকে ডিজিটাল বিজ্ঞাপন প্রত্যাহার করা বা স্থগিত রাখার ঘটনা এটাই প্রথম নয় নিউজিল্যান্ডে। শিশুদের ওপর যৌন নিপীড়ন সংক্রান্ত একটি ভিডিও ইউটিউবে প্রচার করা নিয়ে উদ্বেগ সৃষ্টি হয় এর আগে। এ জন্য কয়েক সপ্তাহ আগে ইউটিউব থেকে নিজেদের সব রকম বিজ্ঞাপন প্রত্যাহার করে নেয় স্পার্ক কোম্পানি।
কয়েক বছর আগে দেখা যায় কিউই বা নিউজিল্যান্ডের অনেক ব্রান্ড তাদের বিজ্ঞাপন বন্ধ করে দেয়। এর কারণ তারা দেখতে পায় তাদের বিজ্ঞাপন প্রচাপর করা হচ্ছে উগ্রপন্থি কনটেন্টের সঙ্গে।

এ অবস্থায় সোমবার নিউজিল্যান্ডের শিল্প সংক্রান্ত সংস্থা এসোসিয়েশন অব নিউজিল্যান্ড এডভারটাইজারস (এএনজেডএ) এবং কমার্শিয়াল কমিউনিকেশনস কাউন্সিল যৌথভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর প্রতি আহ্বান জানায় যে, তারা যেন নিশ্চিত করেন কোনোই ভয়াবহ ঘটনা যেন আর সরাসরি সম্প্রচার করা না হয়।
এনএনজেডএ প্রধান নির্বাহী লিন্ডসে মোউয়াত বলেছেন, নিউজিল্যান্ডের কোম্পানিগুলোর বিবেচনা করা দরকার যে তারা কোথায় তাদের বিজ্ঞাপনের অর্থ খরচ করবে।

উল্লেখ্য, প্রতি বছর নিউজিল্যান্ডের বিভিন্ন কোম্পানির ডিজিটাল বিজ্ঞাপন প্রচার করে ফেসবুক ও গুগল কয়েক কোটি ডলার আয় করে। ইন্টারঅ্যাকটিভ এডভারটাইজিং ব্যুরোর সর্বশেষ তথ্যে বলা হয়েছে, ২০১৭ সালে সার্চ-ভিত্তিক বিজ্ঞাপনে নিউজিল্যান্ডের কোম্পানিগুলো খরচ করেছে ৬৫ কোটি ৯৫ লাখ ডলার। কনজার্ভেটিভের এক হিসাবে বলা হয়েছে, এই অর্থের মধ্যে শতকরা ৯০ ভাগ গেছে গুগলে। এর অর্থ হলো এই কোম্পানিটি শুধু নিউজিল্যান্ডে বিজ্ঞাপন থেকে আয় করেছে কমপক্ষে ৫০ কোটি ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *